ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

ইরানের ওপর ফের নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন প্রশাসন। ট্রাম্প প্রশাসনের বেশিরভাগ কর্মকর্তা মনে করেন, ইরানের রেভ্যুলুশনারি গার্ডের ইন্ধনেই চলছে মধ্যপ্রাচ্যে ছায়াযুদ্ধ। তাই মধ্যপ্রাচ্য এবং তেলসমৃদ্ধ অঞ্চলে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির অভিযোগ এনে যুক্তরাষ্ট্র ইরানের ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করছে। খবর বার্তাসংস্থা রয়টার্সের।

ট্রাম্প প্রশাসন বলছে, ইরানের ইসলামিক রেভ্যুলুশনারি গার্ড সৈন্যদের মধ্যপ্রাচ্যে তৎপরতা লক্ষণীয়। বিশেষ করে সিরিয়া ও ইরাকসহ অন্যান্য রাষ্ট্রের বিষয়ে হস্তক্ষেপের মতো বিষয়টি সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে। আর এরপর থেকেই ট্রাম্প প্রশাসন ইরানের রেভ্যুলুশনারি গার্ড ও মিশরের মুসলিম ব্রাদারহুডকে সন্ত্রাসী সংগঠনের তালিকাভুক্তি করে তাদের নিষিদ্ধ করার জন্য একটি প্রস্তাবনা তৈরি করেছে।

এ প্রস্তাবনার পরিপ্রেক্ষিতেই হোয়াইট হাউজ ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপে শক্ত সমর্থন দেয়। তবে পরিকল্পনা চূড়ান্তের আগে সেটি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের কাছে পুনর্বিবেচনার জন্য পাঠানো হয়েছে।

মার্কিন প্রশাসনের এক সিনিয়র কর্মকর্তা বলেছেন, "যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসন তেহরানকে দেশটির জন্য হুমকি মনে করে। আর তেহরানের ইন্ধনে চলা লেবাননের ইসলামী সংগঠন হিজবুল্লাহ, ইয়েমেনের হুথি ও ইরাকের বিভিন্ন শিয়া সংগঠনই হবে ট্রাম্প প্রশাসনের পরবর্তী লক্ষ্য।"  ‌ 

বিডি-প্রতিদিন/ ১০ ফেব্রুয়ারি, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-৫



এই পাতার আরো খবর