ঢাকা, বুধবার, ২১ নভেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

যে কোন ক্ষেপণাস্ত্রকে ধ্বংসের ক্ষমতা রাখে ভারতের ‘‌স্টার ওয়ার্স’‌
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

স্টার ওয়ার্স–এর ধাঁচে একটি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালালো ভারত। ভারতের দিকে ধেয়ে আসা যে কোন ক্ষেপণাস্ত্রকে ধ্বংস করার ক্ষমতা রাখে এই স্টার ওয়ার্স। গতকাল শনিবার সকাল আটটায় ওড়িশার আবদুল কালাম আইল্যান্ড (‌হুইলার দ্বীপ)‌ থেকে পৃথ্বী ডিফেন্স ভেহিকল (‌পিডিভি)‌–এর মাধ্যমে এই ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ পরীক্ষা করা হয়।

ভারতের প্রতিরক্ষা গবেষণা সংস্থা ডিআরডিও–এর এক কর্মকর্তা জানিয়েছেন, "‌সমুদ্রপৃষ্ঠ থেকে ৫০ কিলোমিটার উপরে এক্সো অ্যাটমোস্ফিয়ারে এই পরীক্ষা করা হয়েছে। ‌এই পরীক্ষায় সামিল করা হয়েছিল পৃথ্বী ক্ষেপণাস্ত্রকেও। বঙ্গোপসাগরের একটি জাহাজ থেকে পৃথ্বীকে উৎক্ষেপণ করা হয়। আর হুইলার থেকে উৎক্ষেপণ করা হয় এই ক্ষেপণাস্ত্রকে। নিখুঁত নিশানায় আঘাত হানতে পেরেছে স্টার ওয়ার্স ধাঁচের এই ক্ষেপণাস্ত্রটি।"

ডিআরডিও–এর পক্ষ থেকে বলা হয়েছে, "এই ধরণের ক্ষেপণাস্ত্র তৈরির চেষ্টা বহুদিন ধরেই চলেছে। অবশেষে পরীক্ষায় সাফল্য এল। চীন এবং পাকিস্তান যেভাবে ভারতকে তাক করে ক্ষেপণাস্ত্র সাজাচ্ছে তাতে দিল্লির এ রকম একটি ক্ষেপণাস্ত্রের দরকার ছিল।"

পরীক্ষার সাফল্যে উচ্ছ্বসিত হয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গবেষকদের ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন, "বিশ্বের মাত্র ৪–৫টি দেশের হাতেই এ রকম প্রযুক্তি আছে।" ‌‌

সূত্রঃ আজকাল

বিডি-প্রতিদিন/ ১২ ফেব্রুয়ারি, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-৫



এই পাতার আরো খবর