ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

রাশিয়া থেকে ১০০টি সুখোই সুপারজেট কিনছে ইরান
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

ইসলামি প্রজাতন্ত্র ইরান রাশিয়ার কাছ থেকে ১০০ বেসামরিক সুখোই সুপারজেট বিমান কিনবে। আগামী কয়েকদিনের মধ্যেই তেহরান এবং মস্কোর মধ্যে এই বিষয়ে চূড়ান্ত চুক্তি হবে বলে জানা গেছে। ইরানের সরকারি অধিদপ্তরের কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। খবর কলকাতানিউজ টোয়েন্টিফোর সেভেনের।

সম্প্রতি ইরান এয়ারলাইন্স এসোসিয়েশনের সচিব মাকসুদ আসাদি সামানি স্থানীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, "ইরানের কাছে বিমান বিক্রির বিষয়ে লাইসেন্স নেওয়ার জন্য মার্কিন অর্থ মন্ত্রণালয়ের বৈদেশিক সম্পদ নিয়ন্ত্রণ বিভাগের সঙ্গে সুখোই কোম্পানি এরইমধ্যে টেকনিক্যাল আলোচনা শুরু করেছে।"

তিনি আরও জানান, "মার্কিন অনুমতি নিয়ে সুখোই কোম্পানি ইরানের এয়ারলাইন্স বাজারে ঢোকার চেষ্টা করছে। সুখোই সুপারজেট পাওয়ার বিষয়টি নির্ভর করছে ইরানের বেসামরিক বিমান চলাচল সংস্থার সিদ্ধান্ত এবং সুখোই বিমানের ব্যবহার উপযোগিতার ওপর। এছাড়া মার্কিন অর্থ মন্ত্রণালয়ের ছাড়পত্রের বিষয়টি গুরুত্বপূর্ণ বিষয়।"

উল্লেখ্য আঞ্চলিক পর্যায়ে চলাচলের জন্য ইরান তার বহরে যেসব বিমান যুক্ত করতে চায় তার মধ্যে রাশিয়ার দুই ইঞ্জিনি বিশিষ্ট ১০৮ সিটের সুখোই সুপারজেট রয়েছে। এই তালিকায় আরও রয়েছে জাপানের মিৎসুবিশি ও ব্রাজিলের এমব্রায়ার বিমান।

 

বিডি-প্রতিদিন/ ১৫ ফেব্রুয়ারি, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-৮



এই পাতার আরো খবর