ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

ফিলিস্তিনি রাষ্ট্রের নীতি থেকে সরে আসলেন ডোনাল্ড ট্রাম্প (ভিডিওসহ)
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফিলিস্তিন-ইসরায়েল সংকট সমাধানে ‘দুই রাষ্ট্রভিত্তিক’ কয়েক দশকের নীতি থেকে সরে এসেছেন। বুধবার এক সংবাদ সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সঙ্গে নিয়ে ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে শান্তি প্রতিষ্ঠায় তার প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে প্রতিশ্রুতি দেন। একই সঙ্গে দু’পক্ষকে ছাড়ের মানসিকতা নিয়ে আলোচনায় আসারও তাগিদ দেন ট্রাম্প। 

তবে বুধবারের এই সংবাদ সম্মেলনে ট্রাম্প বা নেতানিয়াহুর কেউই ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসাবে স্বীকৃতি দেওয়ার ভবিষ্যত পরিকল্পনা নিয়ে কিছু বলেননি। সনবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, “সুতরাং আমি দুটি রাষ্ট্র এবং সেই সঙ্গে একটি রাষ্ট্র নিয়ে ভাবছি। আমি সেটিকেই সমর্থন দেব যা দুই পক্ষই চায়।”

তিনি আরও বলেন, “আমি যেকোনো একটির সঙ্গে থাকতে পারি। সত্যি বলতে কি, যদি বিবি (নেতানিয়াহু) এবং ফিলিস্তিনিরা সমর্থন করে, তাহলে আমি সেই অভিন্ন মতের পক্ষে আনন্দ চিত্তে থাকব।”

এদিকে এই সমাধানের বিষয়ে ইসরায়েল প্রেসিডেন্ট নেতানিয়াহু’র কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, “তিনি ফলাফলের দিকেই নজর দিতে চান, উপরের আস্তরণে নয়।”

 

বিডি-প্রতিদিন/ ১৬ ফেব্রুয়ারি, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৭



এই পাতার আরো খবর