ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

হিটলারের ‘ধ্বংসাত্মক টেলিফোন’ নিলামে উঠছে
অনলাইন ডেস্ক

চলতি সপ্তাহেই নিলাম হতে যাচ্ছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় অ্যাডলফ হিটলারের নাম ও নাজি বাহিনীর স্বস্তিক চিহ্ন খোদাই করা লাল রঙের সেই টেলিফোন।

টেলিফোনটি নিলামে তুলছে আমেরিকার মেরিল্যান্ড অকশন হাউজ। আশা করা হচ্ছে, ফোনটির দাম উঠবে ২ লাখ থেকে ৩ লাখ মার্কিন ডলার। তবে নিলাম শুরু হবে এক লাখ মার্কিন ডলার থেকে।

এটাই নাকি বিশ্বের ‘ধ্বংসাত্মক টেলিফোন’। দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভয়াবহতা, লক্ষাধিক মানুষের মৃত্যু, গুপ্তহত্যা এসব কিছুর পেছনে ‘মূল চক্রান্তকারী’ নাকি এই টেলিফোনটিই! এমনটাই দাবি করছেন ইতিহাসবিদদের একাংশ।

তাদের আরও দাবি, এই টেলিফোনের মাধ্যমে একের পর এক ভয়ঙ্কর নির্দেশ দিয়েছিলেন অ্যাডলফ হিটলার। চলতি সপ্তাহেই নিলাম হবে হিটলারের সেই টেলিফোনের।

১৯৪৫ সালে বার্লিনের ফুয়েরার বাঙ্কার থেকে টেলিফোনটি উদ্ধার করেন ব্রিটিশ ব্রিগেডিয়ার স্যার রল্ফ হার্বাট রেইনার। ১৯৪৫ সালের জানুয়ারি মাস থেকে এই বাঙ্কারেই ছিলেন সস্ত্রীক হিটলার। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়া পর্যন্ত পরবর্তী সময়ে এই জায়গা হয়ে উঠেছিল হিটলারের প্রধান কর্মক্ষেত্র।

বিশেষজ্ঞদের দাবি, এখান থেকেই টেলিফোনের মাধ্যমে অসংখ্য ইহুদি হত্যার নির্দেশ দিয়েছিলেন হিটলার। যুদ্ধের নানা পরিকল্পনা থেকে নিজের শ্যালককে হত্যা করার নির্দেশও দেন এই টেলিফোনের মাধ্যমেই।

বিডি প্রতিদিন/১৮ ফেব্রুয়ারি ২০১৭/এনায়েত করিম



এই পাতার আরো খবর