ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

ক্রমশ দুর্বল হয়ে পড়ছে আইএস
অনলাইন ডেস্ক

সম্প্রতি 'ইন্টারন্যাশনাল সেন্টার ফর দ্যা স্টাডি অফ র‍্যাডিক্যালাইজেশন অ্যান্ড পলিটিক্যাল ভায়োলেন্স'-এর পক্ষ থেকে একটি বের করা একটি রিপোর্টে বলা হয়েছে আইএস এর তৈরি করা একের পর এক 'বিজনেস মডিউল' ভেঙে পড়ছে।

স্ব-ঘোষিত খালিফার সাম্রাজ্য থেকে শেষ হয়ে যাচ্ছে অর্থ। কমে এসেছে অর্থের যোগানও। রিপোর্টটিতে আরও বলা হয়েছে, আইএস এর আয় ২০১৪-য় ১.৯ বিলিয়ন মার্কিন ডলার থেকে কমে ২০১৬-য় ৮৭০ মিলিয়ন মার্কিন ডলারে এসে দাঁড়িয়েছে।      খবরে প্রকাশ, আইএস বহির্বিশ্বের কাছে স্রেফ জঙ্গি গোষ্ঠী হিসেবে পরিচিত হলেও তার প্রকৃত পরিচয় শুধু সেখানে সীমাবদ্ধ নেই। যার ফলে, তাদের নিজস্ব একটি মডিউল তৈরি করতে হয়েছে। আর সেখানে শিক্ষা, স্বাস্থ্য থেকে শুরু করে প্রতিটি বিষয়েই খরচ করতে হচ্ছে। ফলে, সেই খরচ চালাতে হিমসিম খেতে হচ্ছে আইএসকে।

আইএস এর আয় মূলত তেল বিক্রি। সেই সঙ্গে রয়েছে বিভিন্ন দেশ থেকে জোর করে তোলা আদায় করা। বিশেষজ্ঞদের দাবি যে অঞ্চল থেকে এতদিন আয় হত তাদের, তার অনেকটা অংশই দখল হয়ে গেছে। ফলে, নিজেদের আয় বাড়াতে এবার নতুন এলাকা দখলের পথে এগোতে হচ্ছে তাদের। তবে সেখানে বিস্তর বাধার সম্মূখিন হতে হচ্ছে এই জঙ্গিগোষ্ঠীকে।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

 



এই পাতার আরো খবর