ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

ডোনেশন‌ কমায় অর্থ সংকটে আইএস!
অনলাইন ডেস্ক

ধারে এবং ভারে, দুই দিক থেকেই সংকটে বিশ্বে সর্ববৃহৎ জঙ্গি গোষ্ঠী আইএস। সিরিয়া ও ইরাক দখলের পর তেলের খনির টাকায় এতোটাই ধনী হয়ে উঠেছিল সংগঠনটি যে মাসে ১৫ থেকে ২০ হাজার টাকা বেতন দিয়ে জঙ্গি ভাড়া করছিল তারা। 

ভারত, মালেশিয়া, পাকিস্তান, বাংলাদেশ থেকে বহু যুবক যোগ দিয়েছিল এই সংগঠনে। সম্প্রতি ইরাক আইএসের বিরুদ্ধে অভিযান শুরু করেছে। মসুলে লাগাতার অভিযান চলছে ইরাকি সেনাবাহিনীর। অন্যাদিকে সন্ত্রাসের বিরুদ্ধে বিভিন্ন দেশ একযোগে প্রতিবাদ চালাচ্ছে। ফলে কিছুটা হলেও পিছু হঠতে হয়েছে আইএসকে। 

বাইরে থেকে অনুদান আসাও বন্ধ হয়ে গেছে সংগঠনটির। ব্রিটেনের আইসিএসআর নামে এক সংস্থার সমীক্ষায় উঠে এসেছে এক চাঞ্চল্যকার তথ্য। তারা জানাচ্ছে আইসিসি মডেল ধীরে ধীরে জনপ্রিয়তা হারাচ্ছে। গত ২ বছরে ৫০ শতাংশ ক্ষতি হয়েছে এই জঙ্গি সংগঠনটির। নতুনকরে কেউ সদস্য হতে চাইছেন না। যাদের ভাড়া করা হয়েছিল, তাদের বেতন দিতে পারছে না আইএস। ফলে সদস্যের সংখ্যাও কমছে। সেইসঙ্গে লাগাতার সংঘর্ষে অনেক জঙ্গির মৃত্যু হয়েছে। মিউনিখের নিরাপত্তা কাউন্সিলের বৈঠকে এমনই তথ্য দিয়েছেন তাঁরা।  এখন অস্তিত্ব সংকটে ভুগছে বিশ্বের সবচেয়ে বৃহৎ এই জঙ্গি সংগঠন। 

 

বিডি প্রতিদিন/২২ ফেব্রুয়ারি ২০১৭/হিমেল



এই পাতার আরো খবর