ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

১৩ বছর পর ইরাক গেলেন সৌদি মন্ত্রী
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

দীর্ঘ ১৩ বছর পর ঐতিহাসিক সফরে ইরাকের রাজধানী বাগদাদ গেছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবায়ের। এ সফরের ফলে ২০০৩ সালের পরে এবারই প্রথম সৌদি আরবের কোনো জ্যেষ্ঠ কর্মকর্তার পা পড়ল বাগদাদে। এ সফরে ইরাকের পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহিম এ জাফারির সঙ্গে বৈঠকে মিলিত হয়েছেন জুবায়ের। এছাড়া ইরাকি প্রধানমন্ত্রী হায়দার আল এবাদির সঙ্গেও তিনি মিলিত হন।

১৯৯০ সালে উপসাগরীয় যুদ্ধকে কেন্দ্র করে দুই আঞ্চলিক প্রতিদ্বন্দ্বীর সম্পর্কে শীতলতা দেখা দেয়। যার জেরে রাষ্ট্রদূত প্রত্যাহার করে নেয় দু দেশ। বন্ধ করে দেয়া হয় দূতাবাস, স্থগিত হয় কূটনৈতিক সম্পর্ক। এর পর থেকে দু দেশেরই কোনো জ্যেষ্ঠ কর্মকর্তা দ্বিপাক্ষিক সফর করেননি।

২০০৩ সালে  ইরাকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক অভিযান চালানো হয়। পরবর্তীতে ফাঁসি দেয়া হয় ইরাকের সবচেয়ে জনপ্রিয় প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনকেও। এর পর মার্কিন সমর্থিত নতুন সরকারের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক ধীরে ধীরে স্বাভাবিক হয়ে আসে। দীর্ঘ ২৫ বছর পরে ২০১৬ সালে বাগদাদে দূতাবাস খোলে রিয়াদ। কিন্তু বছর না ঘুরতেই অভ্যন্তরীন বিষয়ে হস্তক্ষেপের অভিযোগে সৌদি আরবের রাষ্ট্রদূত প্রত্যাহারের দাবি তোলে ইরাকি প্রশাসন।

এর প্রেক্ষিতে দ্বিপাক্ষিক সম্পর্ক স্বাভাবিক করার প্রত্যয়ে জ্যেষ্ঠ সৌদি কর্মকর্তা হিসেবে বাগদাদ সফর করছেন পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবায়ের। ইরাকি প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে দুদেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় ছাড়াও আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা রক্ষা ও জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) দমনের বিষয়ে পারস্পরিক ভূমিকা নিয়ে আলোচনা হয়েছে।

বিডি-প্রতিদিন/ ২৬ ফেব্রুয়ারি, ২০১৭/ ই জাহান



এই পাতার আরো খবর