ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

কুমিল্লা সিটি নির্বাচন
অপসারণের নির্দেশ ব্যানার পোস্টার বেড়েছে ভোটার
মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

অবশেষে বাজল কুমিল্লা সিটি নির্বাচনের ডামাডোল। ৩০ মার্চ কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন। ২ মার্চ মনোনয়নপত্র জমাদানের শেষ তারিখ। এবার বেড়েছে ভোটার ও কেন্দ্র। এদিকে রিটার্নিং অফিসার ২৪ ঘণ্টার মধ্যে ব্যানার ও পোস্টার অপসারণের নির্দেশ দিয়েছেন। ২০ ফেব্রুয়ারি তফসিল ঘোষণার পর গতকাল ছিল প্রথম কর্মদিবস। গতকাল বিকাল পর্যন্ত কেউ মনোনয়নপত্র কেনেননি বা জমা দেননি। প্রত্যাহারের শেষ সময় ১৪ মার্চ।

রিটার্নিং অফিসার কার্যালয় সূত্র জানায়, ২০১২ সালে কুমিল্লা সিটি নির্বাচনের সময় ২৭ ওয়ার্ডে ভোটার ছিলেন ১ লাখ ৬৯ হাজার ২৭৯ জন। এবার ২ লাখ ৭ হাজার ৩৮৪ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ২ হাজার ৩২৯ আর নারী ১ লাখ ৫ হাজার ৫৫ জন। আগে কেন্দ্র ছিল ৬৫টি, এবার ১০৩টি। তবে ভোটার ও কেন্দ্র আরও কিছু বাড়তে পারে বলে রিটার্নিং অফিসারের অফিস সূত্র জানিয়েছে। মেয়রের জামানত হবে ২০ হাজার, সাধারণ কাউন্সিলরের (সংশ্লিষ্ট ওয়ার্ডে ভোটার ১৫ হাজারের নিচে হলে) ১০ হাজার টাকা। এর ওপরে হলে ২০ হাজার টাকা। সংরক্ষিত ওয়ার্ডে জামানত ১০ হাজার টাকা। এদিকে আওয়ামী লীগ-বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলের সম্ভাব্য প্রার্থীরা দলীয় মনোনয়নের জন্য দৌড়ঝাঁপ শুরু করেছেন।

রিটার্নিং অফিসার ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রকিব উদ্দিন মণ্ডল বলেন, ‘নির্বাচন সুষ্ঠু ও সুন্দরভাবে করার জন্য যা প্রয়োজন আমরা তা করব। ইতিমধ্যে জেলা তথ্য অফিসকে চিঠি দিয়েছি। তারা বিলবোর্ড-পোস্টার নামানোর জন্য প্রচার করবে। ২৪ ঘণ্টা পর কোনো সম্ভাব্য প্রার্থীর বিলবোর্ড-পোস্টার, ব্যানার থাকলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’



এই পাতার আরো খবর