ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

জব ইন্টারভিউতে সফল হবেন যেভাবে
অনলাইন ডেস্ক

আপনি একজন চাকরি প্রার্থী হিসেবে নিশ্চয় ইন্টারভিউতে ভালো করতে চাইবেন। ইন্টারভিউতে সফল অংশগ্রহণ অর্জনযোগ্য একটি দক্ষতা। ইন্টারভিউতে অংশগ্রহণের জন্য আপনি যত বেশি চর্চা করবেন ততো বেশিই সফল হবার সম্ভাবনা বেশি। ফেসবুকের বৈশ্বিক নিয়োগের প্রধান মিরান্ডা ক্যালিনোস্কি সম্প্রতি বিজনেস ইনসাইডারের সঙ্গে তাদের ইন্টারভিউ গ্রহণের প্রক্রিয়া নিয়ে কথা বলেছেন। তিনি যে কোনো ধরনের ইন্টারভিউ গ্রহণকারীর মন জয় করার উপায় নিয়েও তার শীর্ষ পরামর্শগুলো শেয়ার করেছেন-

* নিজের প্রতি বিশ্বাস রাখুন এব্যাপারে ক্যালিনোস্কি বলেন, আপনি নিজেই নিজের পক্ষে ওকালতি করাটা গুরুত্বপূর্ণ। ফেসবুকের সঙ্গে তার নিজের চাকরির একটি ইন্টারভিউর সময় তাকে এমন একটি প্রশ্নের উত্তর দিতে হয়েছিল যা তার কাছে “যথেষ্ট খোড়া উদারহণ” মনে হয়েছিল। তিনি বলেন, “আমাকে একটি সিদ্ধান্ত নিতে হয়েছিল। আমি ইন্টারভিউটি থামিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিই এবং ইন্টারভিউ গ্রহণকারীকে বলি ‘আমার মনে হচ্ছে যে আমাকে একটি বাজে উদারহণ দেওয়া হচ্ছে এবং আমি এর চেয়েও ভালো কিছু একটা চিন্তা করতে পারব।

* মূল্যবোধ সম্পর্কে ভাবুন এটা নিশ্চিত করুন যে, আপনি আপনার নিজের অভিজ্ঞতার সঙ্গে কম্পানির কেন্দ্রীয় লক্ষ্য-উদ্দেশ্যের যোগসাজশ করছেন। তিনি বলেন, ফেসবুকের নিয়োগকর্তারা বিশেষ ধরনের ব্যক্তিত্ব বৈশিষ্ট্য সম্পন্ন লোকদেরকে নিয়োগ দেন। তিনি জানানন, আমরা মূলত নির্মাতাদেরকে নিয়োগ দিই। অর্থ বিশ্লেষক বা ডিজাইনার বা প্রকৌশলী যাই হোক না কেন, যারা এখানে কাজ করে তারা তাদের নির্দিষ্ট দায়িত্বের চেয়েও বেশি কিছু করতে চান। তারা নতুন নতুন জিনিস সৃষ্টি করতে ভালোবাসেন। এবং প্রতিনিয়ত আমাদের কাজের পদ্ধতি এবং পণ্যগুলোর উন্নয়নের চেষ্টা করেন।

* হোমওয়ার্ক করুন ইন্টারভিউয়ের আগে অবশ্যই কম্পানি এবং এর নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে গবেষণা করুন। বেশিরভাগ কম্পানিরই নিজস্ব সাইট রয়েছে। যেখানে আপনি নানা রিসোর্স এবং সহায়ক নিবন্ধ পাবেন। 

* উদ্যম প্রকাশ করুন ক্যালিনোস্কি বলেন, এক প্রার্থী ফেসবুকে কাজ করার সম্ভাব্যতার ব্যাপারে খুবই সক্রিয় এবং সতেজ উত্তেজনা প্রকাশ করেন। ওই প্রার্থী এমনকি পরীক্ষামূলকভাবে বিনামূল্যে কাজ করে দেওয়ার প্রস্তাবও করেন। কিন্তু ফেসবুক এমন প্রস্তাবে রাজি না হলেও একে ফেসবুকে তার কাজ করার অদম্য ইচ্ছার একটি ইঙ্গিত হিসেবে বিবেচনা করে ফেসবুক। 

বিডি প্রতিদিন/এ মজুমদার



এই পাতার আরো খবর