ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

চোখের তলায় কালি ও আই ব্যাগের সমাধান জানুন
অনলাইন ডেস্ক

চোখের তলায় কালি আর আন্ডার আই ব্যাগ উঠলে যে কারোরই ( মহিলা এবং পুরুষ দুজনেই ) মুড খারাপ হয়। তবে চিন্তা করবেন না বেশ কয়েকটা উপায় আছে যার সাহায্যে এর হাত থেকে মুক্তি পেতে পারেন।

প্রথমে জেনে নিন আন্ডার আই ব্যাগ কেন হয়? এটা সাধারণত চোখের তলার টিস্যু ভেঙে যাওয়ার জন্য বা অনেক সময় টিস্যু উইক হয়ে যাওয়ার ফলেও হতে পারে। এর থেকে আন্ডার আই ব্যাগ ছাড়া চোখের তলায় কালিও পড়তে পারে। এছাড়াও নীচের দেওয়া কয়েকটা কারণের জন্য এমনটা হতে পারে : ১। মদ্যপান ২। অ্যালার্জি ৩। ড্রাগের ব্যবহারে ৪। এক্সিমা ৫। অতিরিক্ত কান্না ৬। গ্লুকোমার আই ড্রপ ৭। হেরিডিটি ৮। থাইরয়েড‚ কিডনি বা লিভার খারাপ হলে | ৯। ঠিক মতো ঘুম না হলে ১০ নীচের দিকে মুখ করে শুলে ১১। স্মোকিং ১২ ওয়াটার রিটেনশন

সমাধানের সহজ উপায় : ১) স্টে হাইড্রেটেড :  বেশি করে পানি খান। পানি খুব সহজেই ত্বককে রিজুভিনেট করে। একই সঙ্গে চোখের তলায় ফোলা ভাব কমাতে তাই পানির জুড়ি নেই। সারাদিনে অন্তত ৮ গ্লাস পানি পান করুন।

২) টি ব্যাগের সাহায্যে নিন :  চা এর মধ্যে এক ধরণের কেমিক্যাল পাওয়া যায় যার নাম ট্যানিন। এই কেমিক্যাল চোখের তলার আই ব্যাগ কমাতে সাহায্য করে। সব ধরণের চাতেই কাজ হবে তবে সব থেকে ভালো হয় গ্রিন টি‚ কারণ চোখের তলার ফোলা ভাবের সঙ্গে আন্ডার আই ডার্ক সার্কেলও কমাতেও সাহায্য করে এটা। এতে অ্যান্টি অক্সিডেন্টও আছে যা তাড়াতাড়ি সারিয়ে তোলে। যেমনভাবে চা বানান সেই ভাবেই বানিয়ে নিন। তবে চিনি মেশাবেন না এবং চা ছেঁকে নিন। চায়ের পাতা একটা পাতলা‚ পরিষ্কার কাপড়ে ভরে ফ্রিজে রেখে ঠান্ডা করে চোখের তলায় লাগিয়ে রাখুন ১৫ থেকে ২০ মিনিট।

৩) অ্যালার্জি সারিয়ে তুলুন :  চোখ লাল আর চোখের তলায় ফোলা ভাব অনেকবার অ্যালার্জির কারণে হতে পারে। তাই যা থেকে অ্যালার্জি হওয়ার সম্ভাবনা বেড়ে যায় যেমন ধুলো‚ ফুলের রেণু এইসবের থেকে দূরে থাকুন। তবে অ্যালার্জি হলে ওষুধ খেলেই এক দু দিনের মধ্যে তা ঠিক হয়ে যাবে।

৪) ত্বকের যত্ন নিন :  শুতে যাওয়ার আগে অবশ্যই মুখ থেকে মেক আপ তুলে ফেলুন। মেক আপ করা অবস্থায় ঘুমোলে চোখের তলায় আই ব্যগ হতে পারে। একই সঙ্গে মুখে অ্যাকনে আর ব্রণও হতে পারে। বাইরে বেরোবার সময়ে সানগ্লাস পরে বেরোন। যাতে সূর্যের ক্ষতিকারক রশ্মি সরাসরি চোখে না লাগে।

৫) কস্মেটিক সার্জারী :  কোনো প্রফেশনলারের সাহায্য নিয়েও আন্ডার আই ব্যাগ সারিয়ে তুলতে পারেন। এতেও না সারলে blepharoplasty surgery করাতে পারেন যার সাহায্যে জমে থাকা ফ্যাট রিডিস্ট্রিবিউট করে দেওয়া হয় এবং পার্মানেন্টলি ব্যাগ রিমুভ করে দেওয়া হয়।

বিডি প্রতিদিন/১৫ ফেব্রুয়ারি ২০১৭/হিমেল



এই পাতার আরো খবর