ঢাকা, বৃহস্পতিবার, ২২ নভেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

গলায় কাঁটা বিঁধলে করণীয়
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

মাছ ছাড়া বাঙালি- এ যেন ভাবাই যায় না। কিন্তু, যদি গলায় কাঁটা আটকে যায়? আটকাতেই পারে। তাই বলে তো মাছ খাওয়া বন্ধ করা যায় না। তা হলে আসুন জেনে নেই গলার কাঁটা বিঁধে গেলে করণীয় সম্পর্কে।

গলায় কাঁটা আটকে গেলে প্রথমেই পানি পান করুন। এতে কাজ না হলে, হালকা গরম পানির সঙ্গে অল্প লবণ গুলিয়ে পান করুন। কাঁটা নরম হয়ে নেমে যাবে। সাদা ভাত ছোট ছোট বল বানিয়ে পানি দিয়ে গিলে ফেলুন। এতে গলায় আটকা মাছের কাঁটা নেমে যাবে। দেরি না করে পারলে চটজলদি একটি কলা খান। কলা খেতে খেতে কখন যে কাঁটা নেমে যাবে তা হয়ত আপনি টেরও পাবেন না। এক টুকুরো লেবুতে লবণ মিশিয়ে চুষে চুষে খেয়ে নিন। দেখবেন কাঁটা নরম হয়ে নেমে গেছে। পানির সঙ্গে সামান্য পরিমাণ ভিনেগার মিশিয়ে পান করলে গলায় আটকা মাছের কাঁটা নেমে যায়। এটি ঠিক লেবুর মতো কাজ করে। গলার কাঁটা নামানোর আধুনিকতম পদ্ধতি হচ্ছে কোকাকোলা। এক গ্লাস কোক পান করে ফেলুন, কাঁটা নরম হয়ে নেমে যাবে। এছাড়া শুকনো মুড়ি খেলেও সমাধান পাওয়া যায়। এছাড়া হোমিওপ্যাথি গলার কাটা নামানোর অন্যতম একটি কার্যকরী চিকিৎসা।

তবে সকল ক্ষেত্রে এই পদ্ধতিগুলো কাজ করবে তা ঠিক নয়। প্রথমে এগুলো দিয়ে চেষ্টা করুন। কাজ না হলে দ্রুত ডাক্তারের কাছে যান।

বিডি-প্রতিদিন/এস আহমেদ



এই পাতার আরো খবর