ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

মন খারাপ থাকলে খেতে পারেন এগুলো
অনলাইন ডেস্ক

মন আর খাবারের মধ্যে কিন্তু অদ্ভুত একটা সম্পর্ক রয়েছে। মনটা খারাপ। কিছুই ভালো লাগছে না। এক প্লেট পছন্দের খাবার পেলে দেখবেন মনটা চনমনে হয়ে উঠবে। কিছু খাবার সত্যিই মন ভাল করার ক্ষমতা রাখে। জেনে নিন—

❏‌ কফি— এক নিমেষে মুড ভালো করার সব থেকে ভালো উপায় কফি। পান করার আধ ঘণ্টার মধ্যেই মন ভালো হয়ে যায়। সমীক্ষা বলছে, বেশি কফি খেলে অবসাদ হয় না।

❏‌ আখরোট— আখরোটে থাকে আলফা লিনোলিক অ্যাসিড (‌আলা)‌। এই আলা মন ভালো রাখে। তাছাড়া সেরোটোনিন হরমোন ক্ষরণ বাড়ায়। এই হরমোন রাগ, ক্ষোভ কমাতে সাহায্য করে।

❏‌ অয়স্টার— অয়স্টার বা গুগলিতে থাকে জিঙ্ক। শরীরে জিঙ্কের মাত্রা কমে গেলে উদ্বেগ বাড়ে। তাই মেজাজ খিটখিটে থাকলে ভাল কোনো সিফুড রেস্তোরাঁয় চলে যান। জমিয়ে অয়স্টার খান।

❏‌ বেদানা— বেদানা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। নিয়মিত বেদানা খেলে অবসাদও দূরে পালায়।

❏‌ শিটেক মাশরুম— জিঙ্কের মতো ম্যাগনেশিয়ামও অবসাদ, উদ্বেগ কমাতে সাহায্য করে। শিটেক মাশরুমে প্রচুর ম্যাগনেশিয়াম থাকে, যা খুশি থাকার হরমোন ক্ষরণ বাড়ায়। সপ্তাহে একদিন অন্তত এই সুস্বাদু মাশরুম খান।

❏‌ চকোলেট— এটার জন্যই অপেক্ষায় ছিলেন তো!‌ চকোলেট খেলে মন ভালো হয়, জানতে আর কারও বাকি নেই। বাড়িতে সব সময় চকোলেট রাখুন। অবসাদ গ্রাস করলেই খেয়ে নিন। তবে মাত্রাতিরিক্ত খাবেন না।

বিডি প্রতিদিন/২৫ ফেব্রুয়ারি ২০১৭/হিমেল



এই পাতার আরো খবর