ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

বিহারে শতাধিক শিশুর রহস্যজনক মৃত্যুর জন্য দায়ী লিচু!
অনলাইন ডেস্ক

প্রায় তিন বছর আগে ভারতের বিহারের মুজফফরপুরে মস্তিষ্কের রহস্যজনক রোগে শতাধিক শিশুর রহস্যজনক মৃত্যুর জন্য দায়ী লিচু। নয়াদিল্লির জাতীয় রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র এবং মার্কিন যুক্তরাষ্ট্রের রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কেন্দ্রের গবেষকরা এমনই মনে করছেন। খবর এবিপি আনন্দের।

গবেষকদের মতে, প্রতিটি শিশুর ক্ষেত্রেই দেখা যাচ্ছে, অজানা রোগে আক্রান্ত হওয়ার ২৪ ঘণ্টা আগে তারা সন্ধ্যায় কিছু খায়নি এবং লিচু খেয়েছে। এর ফলেই ওই শিশুদের মৃত্যু হয়েছে।

মুজফফরপুরেই দেশের সবচেয়ে বেশি লিচু উৎপন্ন হয়। সেখানেই রহস্যজনক রোগে বহু শিশুর মৃত্যু হয়েছে। ২০১৪ সালের ২৬ মে থেকে ১৭ জুলাইয়ের মধ্যে মুজফফরনগরের দুটি হাসপাতালে ৩৯০ জন ভর্তি হয়। তাদের সবারই বয়স ১৫ বা তার কম। তাদের মধ্যে ১২২ জনের মৃত্যু হয়। এই ঘটনা নিয়ে গবেষণা করতে গিয়েই লিচুর ক্ষতিকারক প্রভাবের কথা জানতে পেরেছেন গবেষকরা।

গবেষকরা বিভিন্ন পরীক্ষা করে জানতে পেরেছেন, মৃত শিশুরা সংক্রমণের শিকার হয়নি। তারা কীটনাশকও খায়নি। সবাই প্রচুর পরিমাণে লিচু খেয়েছিল। তার ফলেই তাদের মৃত্যু হয়েছে। গবেষকরা জানান, মৃত্যু ঠেকাতে হলে লিচু খাওয়া কমাতে হবে, সন্ধ্যায় খাবার খেতে হবে এবং শরীরে গ্লুকোজের মাত্রা ঠিক রাখতে হবে।

বিডি-প্রতিদিন/০১ ফেব্রুয়ারি, ২০১৭/মাহবুব



এই পাতার আরো খবর