ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

পরীক্ষার উত্তরপত্রে প্রেমপত্র-হিন্দি গান!
অনলাইন ডেস্ক

আইন কলেজের পরীক্ষা। প্রশ্ন ও উত্তর আইন-কানুন সংক্রান্ত হবে এটাই স্বাভাবিক। কিন্তু শিক্ষার্থী এমন সব বক্তব্য লিখে এসেছে যে উত্তরপত্র দেখতে গিয়ে পরীক্ষকদের চোখ কপালে উঠে। প্রশ্নের সঠিক উত্তর লেখা বাদ দিয়ে শিক্ষার্থীরা খাতা ভরাট করে প্রেমপত্র আর কিশোর কুমারের হিন্দি গানে। কেউ কেউ আবার গল্পও লিখে আসে।

এ ঘটনার পর নড়েচড়ে বসেছে কর্তৃপক্ষ। উত্তরপত্রে হিন্দি গানের কলি ও প্রেমপত্র লিখে আসা ভারতের পশ্চিমবঙ্গের বালুরঘাট আইন কলেজের ১০ পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন বাতিলের সুপারিশ করেছে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক কমিটি। ১৮ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের এক্সিকিউটিভ কাউন্সিলের সভায় ওই সুপারিশ করা হবে। তার আগে সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের ডেকে কোন কৈফিয়ত তলব করতে রাজি নয় পরীক্ষা নিয়ামক কমিটি।

আনন্দবাজার পত্রিকার খবর, বালুরঘাট আইন কলেজের দ্বিতীয় ও চতুর্থ সেমেস্টারের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয় গত মাসের শেষে। গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, দ্বিতীয় সেমেস্টারে ১৮২ ছাত্র-ছাত্রী পরীক্ষা দিয়েছিলেন। তাঁদের মধ্যে সব বিষয়ে পাশ করেছে মাত্র ২৫ জন। ৪৪ জন একটি বিষয়ে ও ২২ জন দু’টি বিষয়ে ফেল করে যোগ্যতামান বজায় রাখে। বাকি ৯১ জনই পরীক্ষায় অকৃতকার্য হন। চতুর্থ সেমিস্টারে ৭২ জন পরীক্ষা দিয়েছিলেন। মাত্র একজনই সমস্ত বিষয়ে পাশ করে। ৩৬ জন কোন রকমে যোগ্যতামান বজায় রাখে।

এরপর পাশ করানোর দাবিতে গত ২৭ জানুয়ারি ওই পরীক্ষার্থীরাই বালুরঘাট আইন কলেজে বিক্ষোভ করে। তা নিয়ে বিভিন্নমহলে নিন্দার ঝড় ওঠে। তখন তদন্তে নেমে প্রেমপত্র ও গল্পের কাহিনী সামনে আসে।

খাতা পর্যবেক্ষণে দেখা যায়, দ্বিতীয় সেমেস্টারের ১০ পরীক্ষার্থীর উত্তরপত্র দেখতে গিয়ে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষকদের চোখ কপালে চড়কে ওঠে। তারা জানান, চার পরীক্ষার্থী পরীক্ষার খাতার প্রেমপত্র লিখে এসেছেন। দু’জন প্রেমপত্রের পাশাপাশি কিশোর কুমারের গাওয়া হিন্দি গানের কলিও লিখেছেন। দু’জন আবার পরীক্ষার দিনের ঘটনাবলী নিয়ে গল্প লিখেছেন। কিছু আপত্তিকর ভাষাও কয়েক জন ব্যবহার করেন বলে তাদের অভিযোগ।

বিডি-প্রতিদিন/১২ ফেব্রুয়ারি, ২০১৭/মাহবুব

 



এই পাতার আরো খবর