ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

চকলেটের ওপর পিএইচডির সুযোগ!
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

চকলেট খেতে পছন্দ করেন? তাহলে আর দেরি কেন চকলেটের ওপর পিএইচডি করে ফেলুন। যে টাকা হাতে আসবে তাতেই বরং কিনে খান ইচ্ছেমত চকলেট! হ্যাঁ, ইউনিভার্সিটি অফ দ্য ওয়েস্ট অফ ইংল্যান্ড এমনই চকোলেটি সুযোগ দিচ্ছে। চকলেটের ওপর গবেষণার জন্য তারা প্রতি বছর বরাদ্দ করেছে ১৫,০০০ পাউন্ড। চকলেটের জেনেটিক ফ্যাক্টরগুলি নিয়ে গবেষণা করতে হবে এবং জানাতে হবে স্পেশাল ওই ফ্লেভার আসে কোথা থেকে।

এবিপি আনন্দের খবর, ৩ বছরের এই পিএইচডি প্রোগ্রাম তৈরি হয়েছে চকোলেট ইন্ডাস্ট্রির দাবি মেনে। বিভিন্ন ধরনের কোকো বিন বা ফার্মেন্টেশন সম্পর্কে আরও পুঙ্খানুপুঙ্খ জানতে চায় তারা। ব্রিস্টলে বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অফ হেলথ অ্যান্ড অ্যাপ্লায়েড সায়েন্সেস বিভাগে ২৭ তারিখের মধ্যে আগ্রহীদের আবেদন করতে হবে।

শুধু পিএইচডিই নয়, শেযে আছে জব অফারও। গবেষণা শেষ হলে মিলতে পারে মন্ডেলেজ ইন্টারন্যাশনালে কাজের সুযোগ। এই কোম্পানিই ক্যাডবেরি, ওরিও-র মত একের পর এক বিশ্বখ্যাত ব্র্যান্ড তৈরি করেছে। তারা এমন কাউকে চায়, যিনি তাদের প্রোডাক্ট চেখে দেখে তাদের প্যানেলিস্টদের কাছে সৎ ও স্বচ্ছ রিপোর্ট দিতে পারবেন। গোটা বিশ্বে মন্ডেলেজ প্রোডাক্ট লঞ্চে সাহায্য করার সুযোগ পাবেন তিনি।

বিডি-প্রতিদিন/১২ ফেব্রুয়ারি, ২০১৭/মাহবুব

 



এই পাতার আরো খবর