ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

ভিয়েনায় অমর একুশে উদযাপন
অনলাইন ডেস্ক

অসাম্প্রদায়িক চেতনায় আবারও নিজেদের শাণিত করে পরম শ্রদ্ধা-ভালবাসায় ভাষা শহীদদের  স্মরণ করল অস্ট্রিয়া প্রবাসী বাঙালিরা।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার অসরামারটাসে অস্থায়ীভাবে নির্মিত শহীদ মিনারের বেদীতে একুশের প্রথম প্রহরে প্রবাসী বাঙালিরা পুষ্পাঞ্জলি অর্পণ করেন। এতে প্রবাসী বাঙালিদের বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ অংশ নেন। 

পুষ্পাঞ্জলি অর্পণের পর শহীদদের স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অস্ট্রিয়া আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত এই আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম। পরিচালনা করেন সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির। 

অনুষ্ঠানে বক্তব্য দেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক, অস্ট্রিয়া প্রবাসী মানবাধিকার কর্মী, লেখক, সাংবাদিক এম. নজরুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদ অস্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার বায়েজিদ মীর, অস্ট্রিয়া আওয়ামী লীগের সহ-সভাপতি আকতার হোসেন, রুহী দাস সাহা, শফিকুল ইসলাম,  সিরাজ চৌধুরী, যুগ্ম-সাধারণ সম্পাদক শাহ কামাল, সাংগঠনিক সম্পাদক নয়ন হোসেন, আরিফুর রহমান, অস্ট্রিয়া আওয়ামী যুবলীগের আহ্বায়ক ইয়াসিম মিয়া বাবু, সদস্য সচিব সাইদ শেখ, মুক্তিযোদ্ধা সামছুল হুদা চৌধুরী, শাহাদত হোসেন, উৎফল কর্মকার, কামাল পারভেজ, জহিরুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে এম. নজরুল ইসলাম বলেন, একুশ আমাদেরকে ন্যায়ের পক্ষে দৃঢ় থাকতে এবং মাথা নত না করতে শিখিয়েছে। একুশে আমাদের ঐক্যের ও শক্তির প্রতীক। একুশের চেতনায়ই আজ এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

খন্দকার হাফিজুর রহমান নাসিম বলেন, এই একুশে বরকত, সালাম, জব্বার, রফিকরা ভাষার দাবিতে রক্ত দিয়েছিল। একুশ আমাদেরকে মাথা উঁচু করে দাঁড়াতে শিখিয়েছে। 

সাইফুল ইসলাম কবির বলেন, একুশ মানেই সাহস ও শক্তি। একুশ মানেই অন্যায়ের প্রতিবাদ করা।

বিপুল সংখ্যক প্রবাসী বাঙালির উপস্থিতিতে অনুষ্ঠানে অমর একুশের গান, মুক্তিযুদ্ধের গান ও দেশাত্বকবোধক গান পরিবেশন করেন স্থানীয় শিল্পীবৃন্দ। 

 

বিডি প্রতিদিন/২৫ ফেব্রুয়ারি, ২০১৭/ফারজানা



এই পাতার আরো খবর