ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

আরও একটি রেকর্ডের মালিক হলেন এবি
অনলাইন ডেস্ক

নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে মাত্র পাঁচ রানের জন্য রেকর্ড গড়তে পারেননি এবি ডি ভিলিয়ার্স। তাই সিরিজের তৃতীয় ম্যাচে সেই পাঁচ রানের দিকেই যেন চোখ ছিল পুরো ক্রিকেট বিশ্বের। অবশেষে অপেক্ষার অবসান হয়েছে, নতুন রেকর্ড গড়েছেন এবি। সবচেয়ে কম ইনিংস খেলে পৌঁছে গেছেন নয় হাজার রানের মাইলফলকে। 

এতদিন রেকর্ডটি ছিল ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলির দখলে। ১৯৯২ থেকে ২০০৪ সাল পর্যন্ত ২২৮টি ইনিংস খেলে নয় হাজার রান করেছিলেন গাঙ্গুলি। আজ ডি ভিলিয়ার্স নতুন রেকর্ড গড়েছেন ২০৫টি ইনিংস খেলে। এর আগে ওয়ানডেতে সবচেয়ে কম ইনিংস খেলে আট হাজার রানের মাইলফলক স্পর্শের রেকর্ডেও ডি ভিলিয়ার্স ছাড়িয়ে গিয়েছিলেন গাঙ্গুলিকে। নিজের ২০০তম ইনিংসে আট হাজার রানের মাইলফলক স্পর্শ করেছিলেন ভারতের সাবেক এই ব্যাটসম্যান। আর ডি ভিলিয়ার্সের আট হাজার রান পূর্ণ করতে খেলেছিলেন ১৮২টি ইনিংস।

কম ম্যাচ খেলে সাত হাজার রানের রেকর্ডটিও গাঙ্গুলির থেকে কেড়ে নিয়েছিলেন ডি ভিলিয়ার্স। তবে এই রেকর্ডে ডি ভিলিয়ার্সকেও ছাড়িয়ে গেছেন বিরাট কোহলি। মাত্র ১৬১ ইনিংসে সাত হাজার রান করে রেকর্ডটি এখন কোহলির দখলে।

দক্ষিণ আফ্রিকার হয়ে প্রথম নয় হাজার রানের মাইলফলক স্পর্শ করেছিলেন জ্যাক ক্যালিস। ১৯৯৬ থেকে ২০১৪ সাল পর্যন্ত ৩২৮টি ওয়ানডে খেলে ক্যালিস করেছিলেন ১১৫৭৯ রান। আজ দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ক্যালিসের সাথে ভাগ বসালেন ডি ভিলিয়ার্স।



এই পাতার আরো খবর