ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

বসুন্ধরা কিংস হোম ভেন্যুতে ফের ফুটবল উন্মাদনা
বসুন্ধরা কিংসে খেলতে ঢাকা আসছেন বিশ্বকাপ খেলা কলিনড্রেস
নীলফামারীতে অভিষেক বিশ্বকাপ তারকার
ক্রীড়া প্রতিবেদক
রাশিয়া বিশ্বকাপে খেলা কোস্টারিকার ফুটবলার ড্যানিয়েল কলিনড্রেস

যা কিছু প্রথম তা শুধুই বসুন্ধরা কিংস। ক্রীড়াঙ্গনে এই কথাটি এখন জোরালোভাবে উচ্চারিত হচ্ছে। একের পর এক চমক দেখাচ্ছে তারা। ফুটবলে চ্যাম্পিয়নশিপ লিগে চ্যাম্পিয়ন হয়ে পেশাদার লিগে জায়গা করে নিয়েছে বসুন্ধরা গ্রুপের ক্লাব বসুন্ধরা কিংস। এখনো অভিষেক হয়নি দেশসেরা আসরে। অথচ এই ক্লাবটির নাম সবার মুখে মুখে। হবেই না কেন, বসুন্ধরা কিংসই তো ফুটবল জাগরণে কর্মসূচি হাতে নিয়েছে। কথার মধ্যে সীমাবদ্ধ না থেকে ইতিমধ্যে উন্নয়নের কর্মকাণ্ড শুরুও করে দিয়েছে। 

এর মধ্যে বড় আকর্ষণ ছিল দেশজুড়ে তৃণমূল পর্যায়ে খেলোয়াড় বাছাই করা। অতীতে অন্য ক্লাব না পারলেও বসুন্ধরা কিংস দেখিয়ে দিয়েছে অসম্ভবকে সম্ভবে রূপান্তরিত করা যায়। এই ক্যাম্প থেকে যারা চূড়ান্তভাবে বাছাই হয়েছে তাদের নিয়েই জুনিয়র লিগে দল গঠন করবে বসুন্ধরা কিংস। শুধু একবার নয় ট্যালেন্ট হ্যান্টের কর্মসূচি ধরে রাখবে ক্লাবটি।

রংপুরে সিনিয়র ও জুনিয়র লেভেলের টুর্নামেন্ট আয়োজন করে সাড়া ফেলে দেয় বসুন্ধরা কিংস। যে উত্তর অঞ্চলে ফুটবল ধ্বংস হতে চলেছিল সেখানে কিংসের ছোঁয়ায় নতুন প্রাণ ফিরে আসে। ফুটবল জাগাতে কিংস পেশাদার লিগে তাদের হোম ভেন্যু বেছে নেয় উত্তর অঞ্চলের আলোচিত জেলা নীলফামারীকে। ঢাকার বাইরে খেলতে যেখানে অন্য দলগুলোর আগ্রহ নেই। সেখানে কিনা নিজ থেকেই কিংসের কর্মকর্তারা ঘোষণা দেন ফুটবল জাগাতে তারা ঢাকার বাইরের জেলাকে বেছে নিয়েছেন। এই ঘোষণা ব্যাপক প্রশংসিত হয় ক্রীড়াঙ্গনে।

বসুন্ধরা কিংসের উদ্দীপনা দেখে বাফুফে বাংলাদেশ-শ্রীলঙ্কার প্রীতিম্যাচের আয়োজন করে নীলফামারী শেখ কামাল স্টেডিয়ামে। ফুটবলে যেখানে দর্শক পাওয়া স্বপ্নে পরিণত হয়েছিল। সেখানে কিনা বসুন্ধরা হোম ভেন্যুতে দর্শকের ঢল নেমেছিল। এরপর ঢাকায় সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের প্রতিটি ম্যাচেই উপচেপড়া দর্শকের সমাগম ঘটে। ফুটবলে দর্শক ফেরার বড় অবদান পেশাদার লিগে নতুন দল বসুন্ধরা কিংসেরই।

সাফ চ্যাম্পিয়নশিপে ঘরের মাঠে জামাল-সুফিলরা সেমিফাইনাল খেলতে না পারায় ফুটবল ঘিরে আবারও হতাশা নেমে এসেছে। এই অবস্থায় দর্শক ফের আসবে কিনা সবাই শঙ্কিত। বসুন্ধরা কিংস হতাশা কাটানোর জন্য তাত্ক্ষণিকভাবে উপায় খুঁজে পেয়েছে। দর্শক ধরে রাখতে নিজেদের ঘরের মাঠ নীলফামারীতেই এ মাসেই আয়োজন করতে যাচ্ছে আরেক আন্তর্জাতিক প্রীতি ম্যাচের। মালদ্বীপ চ্যাম্পিয়ন নিউ রেডিয়্যান্টকে নিজস্ব খরচে বাংলাদেশে আনছে বসুন্ধরা গ্রুপের বসুন্ধরা কিংস। ২১ সেপ্টেম্বর নীলফামারীতে বসুন্ধরা কিংস ও নিউ রেডিয়্যান্ট প্রীতিম্যাচে মুখোমুখি হবে। গতকাল নীলফামারীতে ক্লাবের সাধারণ সম্পাদক মিনহাজুল ইসলাম মিনহাজ প্রীতিম্যাচ সফল করে তুলতে স্থানীয় ফুটবল সংগঠকদের সঙ্গে মতবিনিময় করেন। সভায় সভাপতিত্ব করেন নীলফামারী জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আরিফ হোসেন মুন।

নীলফামারীতে রচিত হবে ঘরোয়া ফুটবলের নতুন ইতিহাস। কেননা এই প্রথম বাংলাদেশের কোনো ক্লাব নিজেদের শক্তি ঝালাই করে নিতে বিদেশি দলকে আমন্ত্রণ জানিয়ে প্রীতিম্যাচ খেলছে। তাও আবার ঢাকার বাইরে। দেশের ফুটবল পণ্ডিতরা বার বার বলছেন ফুটবল জাগাতে শুধু ঢাকার চিন্তাটা মাথা থেকে ঝেড়ে ফেলতে হবে। বসুন্ধরা কিংস সেই দায়িত্বই পালন করছে।

নিউ রেডিয়্যান্ট দল হিসেবেও দারুণ শক্তিশালী। এবার এএফসি কাপে হোম অ্যান্ড অ্যাওয়ে দুটো ম্যাচেই ঢাকা আবাহনীকে হারিয়েছে। জিতেছে ভারতের বেঙ্গালুরু এফসি ও আইজলের বিপক্ষে। বসুন্ধরা কিংসও পেশাদার লিগে অভিষেক আসরে শিরোপা জিততে বেশ কজন জাতীয় দলের ফুটবলারকে দলে ভিড়িয়েছে। শুধু কি তাই বসুন্ধরা কিংসে খেলতে আজ রাতেই ঢাকা আসছেন রাশিয়া বিশ্বকাপ খেলা কোস্টারিকার ফরোয়ার্ড ড্যানিয়েল কলিনড্রেস। ঢাকা লিগে এর আগেও বিশ্বকাপের খেলোয়াড়রা খেলে গেছেন। কিন্তু পেশাদার লিগে এই প্রথম বিশ্বকাপ তারকা মাঠে নামার অপেক্ষা রয়েছে। বসুন্ধরা কিংসে ড্যানিয়েলের অভিষেক ম্যাচটি হতে পারে নীলফামারীতে। এই জেলায় কখনো বিশ্বকাপের কোনো খেলোয়াড় খেলবেন তা কি কেউ কল্পনা করেছিল। সেই স্বপ্নই পূরণ করতে যাচ্ছে বসুন্ধরা কিংস। এই ম্যাচ ঘিরে শুধু নীলফামারী নয়, পুরো উত্তর অঞ্চলই আবার ফুটবল উন্মাদনায় মেতে উঠবে। বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান বলেন, ‘ফুটবলের উন্নয়নে আমরা থেমে থাকব না। আশা রাখি ধাপে ধাপে প্রতিটি জেলায় ফুটবল ছড়িয়ে দেব।’

বিডি-প্রতিদিন/ ই-জাহান



এই পাতার আরো খবর