ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

সন্ত্রাসী শনাক্ত করবে ফেসবুক
অনলাইন ডেস্ক

ফেসবুকে কৃত্রিম বুদ্ধিমত্তা সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে পোস্ট করা কনটেন্টগুলো রিভিউ করার পরিকল্পনার কথা জানিয়েছেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। আর এই অ্যালগরিদম ব্যবহার করে ক্রমান্বয়ে সন্ত্রাস, সহিংসতা এমনকি আত্মহত্যা রোধ করা সম্ভব হবে বলেও মনে করেন তিনি।

ফেসবুক নিয়ে ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে ৫ হাজার ৫০০ শব্দে লেখা চিঠিতে জাকারবার্গ জানান, এই প্ল্যাটফর্মে প্রতিদিন প্রায় কয়েকশ’ কোটি পোস্ট আর মেসেজ পাঠানো হয়। আর এতো পোস্ট রিভিউ করা সম্ভব হয় না। ‘তাই আমরা এমন ব্যবস্থা খুঁজছি, যেই ব্যবস্থা মেসেজ পড়তে পারবে এবং ছবি আর ভিডিও ঝুঁকিপূর্ণ কিনা তা যাচাই করতে পারবে’। তবে এটি এখনও অনেক প্রাথমিক পর্যায়ে রয়েছে বলেও জানান তিনি।

এ ব্যাপারে ফেসবুকের প্রধান নির্বাহী চিঠিতে আরও বলেন, আইনের মধ্যে থেকেই এই প্রক্রিয়া কাজ করবে। ব্যবহারকারী নিজেই ঠিক করে নেবেন তিনি কী দেখতে চান আর কী দেখতে চান না। অর্থাৎ নগ্নতা, সহিংসতা অথবা অশ্লীল কথা নিয়ে আপনার অবস্থান কী? তাই হবে আপনার নিজের সেটিংস। আর যারা পছন্দ করতে পারবেন না তাদের জন্য অনেকটা গণভোটের মতো ব্যবস্থা থাকবে। যেখানে তাদের এলাকার অধিকাংশ মানুষ যা পছন্দ করেন তাই তার জন্যে ডিফল্ট হিসেবে নির্বাচিত হবে।



এই পাতার আরো খবর