১৩ ফেব্রুয়ারি, ২০১৯ ১২:৩০

বইমেলায় শামীম আল আমিনের নতুন তিন বই

অনলাইন ডেস্ক

বইমেলায় শামীম আল আমিনের নতুন তিন বই

নিউইয়র্কের ব্যস্ত দিনগুলোয় নানা কাজের মধ্যেও লেখক ও সাংবাদিক শামীম আল আমিন নিয়মিত গভীরভাবেই পর্যবেক্ষণ করেন দেশটির রাজনীতির খুঁটিনাটি। বিশেষ করে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ধারা আমূল বদলে গেছে। প্রতিদিনই আলোচনা-সমালোচনার জন্ম দেওয়া প্রেসিডেন্ট ট্রাম্প সবসময়ই খবরের শিরোনাম হয়ে আছেন। যা খুব কাছ থেকে দেখছেন শামীম আল আমিন।

অভিবাসী, নর্থ কোরিয়া, রাশিয়া, গণমাধ্যম, দেশটির অর্থনীতি, অস্ত্র নিয়ন্ত্রণের দাবি কিংবা মি টু আন্দোলনের বিষয়গুলো নিয়ে তিনি বাংলাদেশের একটি জাতীয় দৈনিক এবং নিউইয়র্কের কয়েকটি পত্রিকায় ধারাবাহিকভাবে লিখছেন। সেইসব লেখা থেকে বাছাই করে প্রকাশিত হয়েছে ‘গ্রিন কার্ড, ট্রাম্প কার্ড’ নামের বইটি। যা পড়লে আমেরিকার সমকালীন রাজনীতি সম্পর্কে পরিস্কার ধারণা পাওয়া যাবে। ধ্রুব এষের প্রচ্ছদে অমর একুশে বইমেলায় বইটি প্রকাশ করেছে সময় প্রকাশন।

এছাড়া বইমেলায় শামীম আল আমিনের আরও দুটি বই প্রকাশিত হয়েছে। তার মধ্যে একটি ‘মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট ১’। এই বইটিকে বলা চলে ঐতিহাসিক ঘটনাপ্রবাহের প্রামাণ্য দলিল। ২০১৮ সালের ১১ মে, শুক্রবার বাংলাদেশের প্রথম স্যাটেলাইটটি উড়ে যায় অনন্ত মহাকাশে। ঘড়ির কাটায় ফ্লোরিডার সময় তখন বিকাল ৪টা ১৪ মিনিট। বাংলাদেশে শুক্রবার শেষ হয়ে শনিবারে পড়েছে। ক্ষণ ২টা ১৪ মিনিট। ইতিহাস গড়া সেই দিনগুলোয় ফ্লোরিডার কেপ ক্যানাভেরালে কেনেডি স্পেস সেন্টারের ভেতরে উপস্থিত থাকার অভিজ্ঞতা আর বিস্তারিত তথ্য নিয়ে লেখা 'মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট ১'। যা অসংখ্য মানুষের কৌতুহল মেটাবে। বইটি প্রকাশ করেছে আদিত্য প্রকাশ। বইমেলায় পাওয়া যাচ্ছে সহযোগী প্রতিষ্ঠান অনিন্দ্য প্রকাশের প্যাভিলিয়নে। এদিকে অনিন্দ্য প্রকাশ মেলায় এনেছে লেখকের দ্বিতীয় উপন্যাস ‘আর আমাদের দেখা হবে না’। প্রেম, বিরহ এবং বিশ্বাসভঙ্গের বেদনা নিয়ে লেখা এই উপন্যাস এরিমধ্যে বেশ সাড়া ফেলে দিয়েছে। বইটির অসাধারণ প্রচ্ছদটি করেছেন খ্যাতিমান শিল্পী ধ্রুব এষ।

এমনিতে  জীবন বাস্তবতার কথা বলে শামীম আল আমিনের গল্প কিংবা উপন্যাস। তার লেখায় তিনি এমনভাবে আয়না ধরেন যে, তাতে সমাজ ব্যবস্থার অনেককিছুই প্রতিবিম্বিত হয়ে ওঠে। সেই সঙ্গে তিনি কখনো আশ্রয় নেন নিছক কল্পণার। অদ্ভূত ঘটনার মধ্য দিয়ে সরল ভাষায় বর্ণনা করেন নিজের অনুভূতি। এরিমধ্যে তার উল্লেখযোগ্য সংখ্যক বই প্রকাশিত হয়েছে। কেবল গল্প কিংবা উপন্যাস নয়। বিষয়বৈচিত্রে ভরা তার বইগুলো পাঠককে ভীষণভাবে আকৃষ্ট করেছে।  

এদিকে এবার বিশ্ববিখ্যাত আমেরিকার অনলাইন সাইট অ্যামাজনে প্রকাশিত হয়েছে শামীম আল আমিনের গল্পের বই। নিউইয়র্কের সাহিত্য এবং সংস্কৃতি চর্চার সংগঠন ঊনবাঙালের উদ্যোগে তার গল্পের ইংরেজি অনুবাদ নিয়ে ‘দ্য ডিপ নাইট স্কাই’ নামের বইটি গত ১৬ জানুয়ারি প্রকাশিত হয়। গল্পগুলোর অনুবাদ করেছেন সিদ্দিক মাহমুদুর রহমান এবং নুসরাত সুলতানা। প্রচ্ছদ করেছেন মেঘনা কাজী। আর আমেরিকায় মূল্য ধরা হয়েছে ১২ ডলার। বইটি এখন অর্ডার করা যাচ্ছে। যেসব দেশে অ্যামাজনের মাধ্যমে কেনাকাটার সুযোগ রয়েছে, সেসব দেশ থেকে বইটি কেনা যাবে।   

 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর