Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭

ঢাকা, রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১০:৩৭ অনলাইন ভার্সন
চিত্রনায়িকা হয়ে ওঠার গল্প কিংবা ঈশ্বরদী বাইপাস
অনলাইন ডেস্ক

চিত্রনায়িকা হয়ে ওঠার গল্প কিংবা ঈশ্বরদী বাইপাস

চিত্রনায়িকা হয়ে ওঠার গল্পগুলো কী সব সময়েই কঠিন হয়? হয়তো হয়। জীবনের বাঁকে বাঁকে হেরে যেতে যেতে শরীর সর্বস্ব দিয়ে বেঁচে ওঠে নিশি।

জীবনের অন্তিম মুহূর্তে এই শরীরই তাকে দু’মুঠো খাবারের ব্যবস্থা করে দেয়। এই নিশি নামটা আরও অনেক পরে যুক্ত হয়, যখন সত্যি-সত্যি সে একজন চিত্রনায়িকা হয়ে ওঠে। কিন্তু নায়িকা হয়ে ওঠার আগের গল্পগুলো কেমন ছিলো?

সাইফকে ডিভোর্স দেওয়ার পর বুঝতে পারলো শারমিন আসলেই নিজের বিদ্রোহী মনের আড়ালে সাইফকে ভালোবেসেছিলো। একবছর ধরে শারমিন বিরক্তি লাগা নিয়ে সংসার করে যাচ্ছিলো সাইফের সঙ্গে। তার মনে হচ্ছিলো দম বন্ধ হয়ে মরেই যাবে।

অবশেষে ডিভোর্সের সিদ্ধান্ত চূড়ান্ত করে ফেলে। কিন্তু ডিভোর্সের পরেই ভালোবাসার মতো সেই অনুভূতি শারমিনের বুকে এসে জমা হয়, এরপর?

স্টেশনে অয়নের সামনের সিটে যে দুই মেয়ে উঠেছিলো। তার সঙ্গে অয়নের সখ্য তৈরি হয়। অয়ন তো এটাই চেয়েছিলো, যার কারণে ‘ঈশ্বরদী বাইপাস’ স্টেশন থেকে ট্রেনে উঠে আসা দুই 'বদ টাইপ' লোকের উপেক্ষা করতে চায়।

টিকিট না কাটার ফলে তাদের সিট ছেড়ে দিতে হয়, আর সেই সিটে এসে বসে দুই সুন্দরী তরুণী। এরপরের ঘটনা এভাবে মোচড় নেবে তা কী ভেবেছিলো অয়ন?

আমাদের চারপাশের খুব সাদামাটা অথচ সুক্ষ্ম কথাগুলো উঠে এসেছে মাহতাব হোসেনের দ্বিতীয় গল্পগ্রন্থ 'ঈশ্বরদী বাইপাস'য়ে। এ গ্রন্থে রয়েছে নয়টি গল্প। এর আগে তার 'তনিমার সুইসাইড নোট' গল্পগ্রন্থটি বেশ আলোচিত হয়। পরবর্তীতে শিরোনাম গল্পে নির্মিত ‘তনিমার সুইসাইড নোট’ নামে বেসরকারি একটি টেলিভিশনে নাটক প্রচারিত হয়। এবারের 'ঈশ্বরদী বাইপাস' গল্পের বইটি পাওয়া যাবে বইমেলার সোহরাওয়ার্দী অংশের দেশ পাবলিকেশনের ৫০২-৫০৩ নম্বর স্টলে।

মাহতাব হোসেন গল্প লেখালেখির পাশাপাশি স্ক্রিনপ্লে রাইটার হিসেবেও যুক্ত রয়েছেন। ইতোমধ্যে তার লেখা দু’টি নাটক এনটিভিতে প্রচারিত হয়েছে। প্রচারের অপেক্ষায় রয়েছে আরও একটি নাটক। জাতীয় দৈনিক কালের কণ্ঠের সহ-সম্পাদক হিসেবে কর্মরত রয়েছেন তরুণ লেখক, গল্পকার ও নাট্য স্ক্রিপ্ট রাইটার মাহতাব হোসেন।

বিডি প্রতিদিন/২৬ ফেব্রুয়ারি, ২০১৭/ফারজানা

আপনার মন্তব্য

up-arrow