Bangladesh Pratidin

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ১৫:০০ অনলাইন ভার্সন
আপডেট : ১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ১৫:০১
বইমেলায় 'জ্যোৎস্নার অমনিশা'
অনলাইন ডেস্ক
বইমেলায় 'জ্যোৎস্নার অমনিশা'

বীর মুক্তিযোদ্ধা ও অবসরপ্রাপ্ত কারা কর্মকর্তা মীর মো. শাহ্জাহানের রচিত চতুর্থ বই 'জ্যোৎস্নার অমনিশা।  বইমেলায় এটি প্রকাশ করেছে অবধূত প্রকাশনী। এক বীরঙ্গনার জীবনের সত্য ঘটনা অবলম্বনে রচিত হয়েছে এ উপন্যাস। প্রকাশিত এ উপন্যাস বইটি পাওয়া যাচ্ছে মেলার সোহরাওয়ার্দী উদ্যানের প্রাঙ্গনে অবধূত প্রাকাশনীর ৩৫১ ও ৩৫২ নং স্টলে। বইটির মূল্য ধরা হয়েছে ১২৫ টাকা।

লেখালেখি ও উপন্যাস প্রসঙ্গে লেখক জানান, মুক্তিযুদ্ধ আমার জীবনের খুব বড় একটা ঘটনা। তরুণ বয়সে যুদ্ধ করলাম, দেশ স্বাধীন হওয়ার পর কারা কর্মকর্তা হিসেবে চাকরিতে যুক্ত হয়ে দীর্ঘ কয়েকটা বছর চাকরি করে অবসরে চলে গেলাম। পরিপূর্ণ তৃপ্তিময় এ জীবনে অনেক অভিজ্ঞতা অর্জন করেছি, অনেক কিছুর সাক্ষী আমি। যুদ্ধকালীন সময়ে আমাদের দেশের মানুষদের উপর পাকিস্তান আর্মিদের বিভীষিকাময় কর্মকান্ড, অত্যাচার,নির্যাতনের কথা আমি কখনই ভুলতে পারিনি। স্বচক্ষে দেখা ঘটনাগুলো নতুন প্রজন্মের কাছে তুলে ধরার জন্য লেখালেখি অবসর জীনের একমাত্র অবলম্বন হিসেবে নিয়েছি। 

দায়বদ্ধতা ও মনের তীব্র তাড়না থেকে নতুনদের কিছু জানানোর জন্যই এত সবকিছু।  আমার এ উপন্যাসটির মূল উপজীব্য হচ্ছে ময়মনসিংহ জেলার শেরপুর থানার সোহাগপুর গ্রামের 'জ্যোৎস্না' নামের বীরাঙ্গনা মহিলা। জ্যোৎস্নার বড় অপরাধ তার স্বামী মুক্তিকামী বীর মুক্তিযোদ্ধা। এই অপরাধেই পাকসেনারা তাকে তুলে নিয়ে যায়। অমানুষিক অত্যাচার, নির্যাতন করে তাকে। দেশ স্বাধীন হওয়ার পর সে আর স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারেনি। আমার চাকরির শেষ সময়ে তাকে জেলখানায় পেয়েছি। শুনেছি তার কথা। জ্যোৎস্নার জীবনের ঘটনার সাথে লেখকের শৈল্পিক রং মিশিয়ে তৈরি হয়েছে 'জ্যোৎস্নার অমনিশা।'

বিডি প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

up-arrow