Bangladesh Pratidin

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি, ২০১৮ ১৩:৪০ অনলাইন ভার্সন
প্রকাশিত হয়েছে রিদওয়ান আক্রামের দুইটি বই
অনলাইন ডেস্ক
প্রকাশিত হয়েছে রিদওয়ান আক্রামের দুইটি বই

রিদওয়ান আক্রাম পেশায় সাংবাদিক হলেও নেশা আর আগ্রহ ইতিহাসের প্রতি। বিশেষ করে ঢাকার ইতিহাসের প্রতি। ঢাকার ইতিহাস-ঐতিহ্য নিয়ে প্রায় এক যুগ ধরে কাজ করে যাচ্ছেন। সেই কাজের ধারাবাহিকতায় এই ঢাকার উপর চারটি গবেষণাধর্মী বইও প্রকাশিত হয়েছে তার।
এগুলো হচ্ছে-‘ঢাকার ঐতিহাসিক নিদর্শন’, ঢাকার কোচোয়ানরা কোথায়’, ‘ড’য়লির ঢাকা’ আর ‘পুনশ্চ ঢাকা’। এর বাইরেও প্রকাশিত হয়েছে ইতিহাসের মজার সব ঘটনা নিয়ে বই-‘ঘটনা সত্যিই’।

এছাড়াও বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি থেকে প্রকাশিত দুই প্রকাশনা-‘ঢাকাই খাবার’ এবং ‘ঢাকা কোষ’তেও রয়েছে তার বেশ কয়েকটি লেখা। এ বছর রিদওয়ান নিজের পরিচিত অঙ্গন থেকে বেরিয়ে শিশুদের জন্য লিখেছেন দুই শিশুতোষ গল্পের বই-‘মাছ খাবে ভূতোং’ এবং ‘ব্যাটসম্যান ভূতোং’। নামেই বুঝা এই দুই বইয়ের মূল চরিত্র ভূতোং। তবে এদের বয়সে রয়েছে বিস্তর ফারাক। ‘মাছ খাবে ভূতোং’ বইটার ভূতোংটা হচ্ছে একটা বুড়ো ভূত। আর ‘ব্যাটসম্যান ভূতোং’-এর ভূতোংটা হচ্ছে একটা বাচ্চা ভূত। একজন টাটকা মাছের জন্য পাগল তো আরেকজন ক্রিকেটের জন্য। একদিক দিয়ে এদের মিলটা হচ্ছে এরা এই সময়েই ভূত। আধুনিক ভূত।

চার রঙটা ষোল পাতার বইগুলোর ছবি একেছেন বিপ্লব চক্রবর্তী আর মানব। বইগুলো প্রকাশ করেছে চিরন্তন প্রকাশ। ১২০ টাকা মূল্যের বইগুলো পাওয়া যাবে এবাবের একুশে মেলার ‘শিশু চত্বর’-এর ৫৪৬ নাম্বার স্টলে।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

 

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow