Bangladesh Pratidin

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০১৮ ১৪:২৪ অনলাইন ভার্সন
আপডেট : ২৬ ফেব্রুয়ারি, ২০১৮ ১৫:৫৫
কাজী কাওছার সুইটের 'বাংলাদেশে ই-কমার্স সমস্যা ও সম্ভাবনা'
অনলাইন ডেস্ক
কাজী কাওছার সুইটের 'বাংলাদেশে ই-কমার্স সমস্যা ও সম্ভাবনা'

দেশ যখন ডিজিটাল শ্লোগান তুলে পরিবর্তনের আকাঙ্ক্ষায় উন্মাতাল, তখন তরুণ প্রজন্মই আসলে দেশ পরিবর্তনের মূল হাতিয়ার। আর এই সময়ে তরুণ প্রজন্মের ভাগ্যবদলের বড় খাত হতে পারে আইটি খাত। এ খাতের সম্ভাবনা নিয়ে নতুন করে বলার অবকাশ নেই। সেই খাতেরই একটি বড় অংশ ই-কমার্স সাইট। 

বৈশ্বিক প্রেক্ষাপটে 'আমাজন' কিংবা ভারতে 'বিগ বাজার', বাংলাদেশে 'রকমারি ডট কম' এর মতো সাইটগুলো ই-কমার্সের বিপ্লব নিয়ে এসেছে। তবে আমাদের অনেকেরই ই-কমার্স সম্পর্কে সুস্পষ্ট কোনো ধারনা নেই। উদ্যোক্তাদেরকে সেই বিভ্রান্তি থেকে মুক্তি দিতেই কাজী কাওছার সুইট এবারের বই মেলায় নিয়ে এসেছেন ভিন্নধর্মী একটি বই। কাজী কাওছার সুইটের ই-কমার্স বিষয়ক বই 'বাংলাদেশে ই-কমার্স সমস্যা ও সম্ভাবনা' বইটি প্রকাশ করেছে ঐতিহ্য। বইটির প্রচ্ছদ ডিজাইন করেছেন ধ্রুব এষ। বইটির দাম রাখা হয়েছে ২০০ টাকা।

ভিন্নধর্মী এই উদ্যোগ প্রসঙ্গে বইয়ের লেখক কাজী কাওছার সুইট বলেন, ‌'ডায়েরির পাতায় নানান কথা জমা থাকলেও বই লেখার কোনো পরিকল্পনা ছিল না। কিন্তু গত কয়েক বছরে বাংলাদেশে ই-কমার্স নিয়ে সবার আগ্রহ আর উন্মাদনা দেখে থমকে যাই। কারন অনেকেই সাধারন ধারনা ছাড়াই ই-কমার্স এন্টারপ্রেইনার হতে চাইছেন। ফলে অল্পতে মুখ থুবড়ে পড়ছে। আমি নিজে যেহেতু অনেক বছর ধরেই পেশাগতভাবে ই-কমার্সের সঙ্গে জড়িত তাই এখনকার বাস্তবতাটা বুঝি। বৈশ্বিক প্রেক্ষাপট আর নিজের অভিজ্ঞতার আলোয় নতুনদের জন্য ই-কমার্স এর গাইডলাইন নিয়ে আসার জন্যই এই বই।'

উল্লেখ্য, এই বইটির লেখক কাজী কাওছার সুইট  বর্তমানে বাংলাদেশের সবথেকে জনপ্রিয় ই-কমার্স প্রতিষ্ঠান 'রকমারি ডট কম' এর বিজনেস ডেভেলপমেন্ট কর্মকর্তা হিসেবে কর্মরত আছেন।


বিডি প্রতিদিন/ ২৬ ফেব্রুয়ারি, ২০১৮/ তাফসীর

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow