Bangladesh Pratidin

প্রকাশ : ১১ জানুয়ারি, ২০১৯ ১০:৪০ অনলাইন ভার্সন
আপডেট : ১১ জানুয়ারি, ২০১৯ ১০:৪৫
দৃষ্টি থাকবে গেইল-জাজাইয়ের দিকে
ক্রীড়া প্রতিবেদক
দৃষ্টি থাকবে গেইল-জাজাইয়ের দিকে

বিপিএল এবং গেইল এখন সমোচ্চারিত শব্দ! গত আসরের ফাইনালে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে রংপুর রাইডার্সের জার্সি গায়ে ১৪৬ রানের  যে বুনো ইনিংস খেলেছিলেন, টি-২০ ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ইনিংসগুলোর একটি বলা হয় সেটিকে। ফাইনালে ছক্কা হাঁকিয়েছিলেন ১৮টি। যা শুধু কল্পনার কালিতেই আঁকা সম্ভব! বিপিএল মাতাতে রংপুরের হয়ে গেইল এবারও খেলছেন। ক্রিকেটপ্রেমীরা অধীর অপেক্ষায় ফের চার-ছক্কার সুনামি দেখার। গেইলের সঙ্গে খেলছেন তার ‘মানস পুত্র’ হযরতউল্লাহ জাজাই। মারকুটে মেজাজ বলেই জাজাইকে মানস পুত্র বলা হয় গেইলের। আফগানিস্তানের ২১ বছর বয়সী জাজাই এবার জার্সি চড়িয়েছেন ঢাকা ডায়নামাইটসের। প্রথম দুই ম্যাচে চার-ছক্কার ঝড় তুলে বিপিএলের সব আলো টেনে নিয়েছেন নিজের দিকে। দুই ম্যাচে ছক্কা হাঁকিয়েছেন ১২টি। আজ দুই ড্যাসিং ক্রিকেটার নামছেন পরস্পরের প্রতিপক্ষ হয়ে ব্যাটের রোশনাই ছড়াতে। রংপুর রাইডার্স ও ঢাকা ডায়নামাইটসের হেভিওয়েট লড়াইয়ের আড়ালে দুই ক্রিকেটারের চার-ছক্কার লড়াইও উপভোগ করবেন বিপিএলের ক্রিকেটপ্রেমীরা।

গেইল হচ্ছে আধুনিক ক্রিকেটের যাযাবর। ৪০ বছর বয়স্ক ক্যারিবীয় ব্যাটিং দানব এখন সারা বিশ্ব ঘুরে ঘুরে খেলছেন। বিগ ব্যাশ, আইপিএল, পিসিএল, বিপিএল-মানেই গেইলের ব্যাটিং তাণ্ডব। নিজের দিনে প্রতিপক্ষ বোলারদের ওপর চড়াও হয়ে লণ্ডভণ্ড করে দেওয়ার বহু নজির রয়েছে ক্যারিবীয় লিজেন্ডের। বিপিএলের চলতি আসরে এখন পর্যন্ত ম্যাচ খেলেছেন মাত্র একটি। রান মাত্র ১। নামের প্রতি সুবিচার করতে না পারলেও ক্রিকেটপ্রেমীরা অপেক্ষায় আজ গেইলের ব্যাট জ্বলে উঠার। গত আসরের শুরুতে যাত্রাটা আহামরি ছিল না। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে ভয়ঙ্কর মূর্তি ধারণ করেছেন। বিশেষ করে এলিমিনেটর ম্যাচে খুলনার বিপক্ষে ৫১ বলের ঝড়ো ইনিংস খেলেছিলেন। এরপর ফাইনালে খেলেন ৬৯ বলে ১৪৬ রানের হার না মানা ইনিংস।

হযরতউল্লাহ জাজাইয়ের ক্যারিয়ার শুরু মাত্র। আফগানিস্তানের পক্ষে টি-২০ খেলেছেন সাকল্যে ৩টি। তাতেই ব্যাটিং করেছেন ধুন্ধুমার। আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বশেষ দুই ম্যাচে তার ব্যাট থেকে বেরিয়েছে ৩৩ বলে ৮৪ ও ৭২ বলে ৮৪ রানের টর্নেডো ইনিংস। এবার প্রথম খেলছেন বিপিএলে। শিরোপা প্রত্যাশী ঢাকা ডায়নামাইটসের পক্ষে প্রথম ম্যাচে রাজশাহী কিংসের বিপক্ষে খেলেছেন ৪১ বলে ৭৮ রানের ইনিংস। ঝড়ো ইনিংসটিতে ছিল ৪টি চার ও ৭টি ছক্কা। দ্বিতীয় ম্যাচে খুলনা টাইটান্সের বিপক্ষে ৫৭ রানের ইনিংস খেলেন মাত্র ৩৬ বলে। এবারও ছক্কা হাঁকান ৫টি। দুই ম্যাচেই ম্যাচসেরা জাজাই এখন পর্যন্ত একমাত্র ক্রিকেটার বিপিএলের চলতি আসরে যিনি টানা হাফসেঞ্চুরি করেছেন।

মারকুটে জাজাইয়ের বয়স মাত্র ২১। এরই মধ্যে তিনি নাম লিখেছেন স্যার গ্যারি সোবার্স, রবী শাস্ত্রী, যুবরাজ সিং, মিসবাহ উল হক, হার্শেল গিবসদের পাশে। এরা সবাই এক ওভারে ছয় ছক্কা মেরে লিখেছেন ইতিহাস। জাজাই আফগানিস্তান টি-২০ লিগে ১২ বলে দ্রুততম হাফসেঞ্চুরির রেকর্ড গড়েন। ওই ম্যাচেই এক ওভারে ৬ ছক্কা হাঁকান এবং প্রতিপক্ষ হয়ে জাজাইয়ের রুদ্রমূর্তি দেখেছিলেন ক্রিস গেইল। আজ ক্রিকেটপ্রেমীরা তাই উপভোগ করবেন দুই মারকুটে ব্যাটসম্যানের মারকাটারি ব্যাটিং।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

আপনার মন্তব্য

up-arrow