শিরোনাম
১৭ জানুয়ারি, ২০১৬ ১৫:৪৩
শিক্ষকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি

জাবিতে বন্ধ শিক্ষা কার্যক্রম, হল ছাড়ছেন শিক্ষার্থীরা

জাবি প্রতিনিধি :

জাবিতে বন্ধ শিক্ষা কার্যক্রম, হল ছাড়ছেন শিক্ষার্থীরা

 


বেতন বৈষম্য দূরীকরণ ও মর্যাদা রক্ষার দাবিতে শিক্ষকদের অনির্দিষ্টকালের আন্দোলনে অচল হয়ে পরেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। প্রশাসনিক কার্যক্রম সাভাবিক থাকলেও বন্ধ রয়েছে সকল একাডেমিক কার্যক্রম। গত ১১ জানুয়ারি থেকে শুরু হওয়া শিক্ষকদের এ আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের ১০টি বিভাগের প্রায় ১৭টি চূড়ান্ত পরীক্ষা স্থগিত রয়েছে। আজ রবিবার ষষ্ঠ দিনের মতো কর্মবিরতি পালন করেছেন শিক্ষকরা। এদিকে ক্লাস-পরীক্ষা না হওয়ায় আবাসিক হল ছাড়ছেন শিক্ষার্থীরা।

শিক্ষকদের এ আন্দোলনের সমালোচনা করে একাধিক শিক্ষার্থী জানান, ক্লাস পরীক্ষা নাই তাই বাড়তি খরচ বাঁচাতেই তারা হল ছাড়ছেন।

এদিকে, খোঁজ নিয়ে জানা যায়, এ আন্দোলনের ফলে সব বিভাগের নিয়মিত একাডেমিক কমিটির সভা, বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন কমিটির সভাসহ সব ধরনের সভা স্থগিত রয়েছে। অন্যদিকে জানুয়ারি মাসে এ আন্দোলন অব্যাহত থাকলে আরো ২৫টি বিভাগের বিভিন্ন বর্ষের চূড়ান্ত পরীক্ষা শুর’ হওয়া নিয়ে অনিশ্চয়তা রয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক সিদ্দিকুর রহমান।

অপরদিকে, জাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. খবির উদ্দিন বলেন, ‘আমরা দীর্ঘ আট মাস ধরে আন্দোলন করে আজ এই কঠোর অবস্থানে এসেছি। এটার জন্য আমরা দায়ী নই। শিক্ষার্থীদের যে ক্ষতি হচ্ছে সেটা কোনোভাবেই পূরণ করা সম্ভব হবে না। তাই সমস্য সমাধানের জন্য সরকারের উচিত আমাদের যৌক্তিক দাবিগুলো মেনে নেওয়া। দাবি মেনে নিলেই এই সমস্যার সমাধান হয়ে যাবে।’

 

বিডি-প্রতিদিন/১৭ জানুয়ারি ২০১৬/শরীফ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর