৭ ফেব্রুয়ারি, ২০১৬ ২৩:১২
প্রধান প্রকৌশলীকে মারধর

রাবির তিন নেতাকে স্থায়ী বহিষ্কারের সুপারিশ

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

রাবির তিন নেতাকে স্থায়ী বহিষ্কারের সুপারিশ

চাঁদা না দেওয়ায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলীসহ দুই কর্মচারীকে মারধরের ঘটনায় ছাত্রলীগের তিন নেতাকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কারের সুপারিশ করা হয়েছে। রবিবার উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিনের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটি এ সুপারিশ করে। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় তা চূড়ান্ত হবে।  

২০১৪ সালের ২৮ আগস্ট চাঁদা দিতে অস্বীকার করায় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী সিরাজুম মনিরকে উপাচার্য দপ্তরেই মেরে মাথা ফাটিয়ে দেয় ছাত্রলীগের তৎকালীন সাধারণ সম্পাদক তৌহিদ আল হোসেন তুহিন, সহসভাপতি তন্ময় আনন্দ অভি ও শহীদ হবিবুর রহমান হল শাখা ছাত্রলীগের বর্তমান সভাপতি মামুন-অর-রশিদ। ওই দিন ছাত্রলীগের হাতে মারধরের শিকার হন বিশ্ববিদ্যালয়ের আরও দুই কর্মচারী। এ ঘটনায় তুহিনকে ওই দিনই বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক পদ থেকে অব্যহতি দেয় কেন্দ্রীয় কমিটি। এর দুই দিন পর উপাচার্য নিজস্ব ক্ষমতাবলে তাদেরকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করেন।
 
বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটি ও সিন্ডিকেটের একজন সদস্য এসব তথ্য নিশ্চিত করে বলেন, বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স ও ব্যাংকিং বিভাগের বিবিএ'র শিক্ষার্থী তৌহিদ আল হোসেন তুহিন (শিক্ষাবর্ষ ২০০৭-০৮), ফিশারীজ বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী তন্ময় আনন্দ অভি (শিক্ষাবর্ষ ২০০৭-৮) এবং একই বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মামুন-অর-রশিদকে (শিক্ষাবর্ষ ২০০৯-১০) বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কারের জন্য শৃঙ্খলা কমিটিতে সিদ্ধান্ত হয়েছে। শৃঙ্খলা কমিটির সব সদস্যদের এই সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটে সুপারিশ আকারে যাবে। সিন্ডিকেট পরবর্তীতে তাদের বহিষ্কারের বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নেবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ''শৃঙ্খলা কমিটি একটি গুরুত্বপূর্ণ কমিটি। কমিটিতে বিশ্ববিদ্যালয়ের অনেকেই থাকেন। তাদের সিদ্ধান্ত অবশ্যই বিবেচনার বিষয়। তবে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট না হওয়া পর্যন্ত এখনই বলা যাচ্ছে না শৃঙ্খলা কমিটির সুপারিশ চূড়ান্তভাবে কার্যকর হবে কি না।''


বিডি-প্রতিদিন/০৭ ফেব্রুয়ারি ২০১৬/ এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর