১৩ ফেব্রুয়ারি, ২০১৬ ১৬:৩৫

বসন্ত ধরা দিলো রাবি ক্যাম্পাসে

জয়শ্রী ভাদুড়ী, রাবি

বসন্ত ধরা দিলো রাবি ক্যাম্পাসে

সবুজ অরণ্যে ঘেরা রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বসন্ত ধরা দেয় খুব সহজে। আম, লিচু, মেহগনি আর গগন শিরীষ গাছের কচি পাতার ঝলকানিতে ঋতুরাজের পালকে যোগ হয় নতুন মাত্রা। অবারিত তারুণ্যের প্রাণোচ্ছল মুখরিত ক্যাম্পাসে বসন্ত পায় তার স্বকীয়তা। তাই বসন্তকে বরণ করে নিতে কার্পণ্য করেনি তরুণ-তরুণীরাও।

নতুন শিক্ষাবর্ষের শ্রেণি কার্যক্রম শুরু হয়েছে। তাই বসন্তের আগেই নতুন মুখের আনাগোনা শুরু হয়েছে ক্যাম্পাসে। তাদের কাছে এবারই ক্যাম্পাসে প্রথম বসন্ত উদ্যাপন। আবার বসন্ত আসলেও অনেকের মনেই বাজছে বিদায়ের সুর। কারণ পড়াশোনা শেষ করছেন তারা। ক্যাম্পাস জীবনে এটাই তাদের শেষ বসন্ত। তাই বন্ধুরা মিলে যতটুকু পারা যায় প্রাণ ভরে নিচ্ছেন বসন্তের আস্বাদ। 

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী শামিমা আক্তার টুকটুকি ও তার বান্ধবী খুশি, তাওসিয়া, সুস্মিতা, আঁখি আর মায়া সকাল থেকে সেজেগুজে দাপিয়ে বেড়াচ্ছেন ক্যাম্পাস। সকালে তাপসী রাবেয়া হলে একসঙ্গে সবাই মিলে সাজগোজ সেরে ১০টার দিকে ঘুরতে বেড়িয়েছেন তারা। পরিকল্পনা তাদের একটাই যতটুকু পারা যায় সবাই মিলে একসঙ্গে ক্যাম্পাসে সময় কাটানো। সবার পড়নে হলুদ শাড়ি আর মাথায় গোঁজা রক্ত গাঁদার মালা। শুধু ঘোরাঘুরি নয়, ক্যামেরার ক্লিকে জীবনের শ্রেষ্ঠ মুহূর্তগুলোকে বাঁধিয়ে রাখছেন স্মৃতির সোনালী পর্দায়। 

এবার ক্যাম্পাসে প্রথম বর্ষে ভর্তি হয়েছেন রাইমা, ফারহান, শিমুল আর অনন্যা। ক্যাম্পাসে প্রথম বসন্ত উদ্যাপনে তাদের রয়েছে উল্লাস আর উত্তেজনা। বিশাল এই ক্যাম্পাসের প্রতিটি কোনায় লুকিয়ে থাকা সৌন্দর্যকে খুঁজে দেখাই তাদের কাজ। হলুদ রাঙা শাড়ি আর পাঞ্জাবি পড়ে ঘুরতে বেরিয়েছেন তারা। সকাল থেকে ঘুরেছেন ক্যাম্পাসের বদ্ধভ‚মিসহ বিভিন্ন দর্শনীয় জায়গা। দুপুরে একসঙ্গে খাবেন চারুকলার পাশের ঝুপড়ি হোটেলে আর এরপর বিকেলে বেড়াতে যাবেন পদ্মার পাড়ে। এই মোটামুটি তাদের সারাদিনের পরিকল্পনা। 

একই দিনে সরস্বতী পূজা পালিত হওয়ায় উদ্যাপনে যোগ হয়েছে নতুন অনুষঙ্গ। ক্যাম্পাসের বেশ কয়েকটি হল, কেন্দ্রীয় মন্দির এবং বিভিন্ন বিভাগের আয়োজনে উদ্যাপিত হয়েছে সরস্বতী পূজা। তাই ঢাকের বাদ্যে রাবি ক্যাম্পাসে ঋতুরাজও পেয়েছে আসার আমন্ত্রণ। শুধু শিক্ষার্থী না, শিক্ষকরাও তাদের পরিবার নিয়ে ঘুরতে বেরিয়েছেন ক্যাম্পাসে। আনন্দ উল্লাসে মেতেছেন শিক্ষার্থীদের সঙ্গে। তাই বসন্ত বরণ উৎসবের পাশাপাশি মজবুত হচ্ছে শিক্ষক-শিক্ষার্থীর ভালবাসা, সম্মান আর আন্তরিকতার বন্ধন।

বিডি-প্রতিদিন/ ১৩ ফেব্রুয়ারি, ২০১৬/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর