২৪ ফেব্রুয়ারি, ২০১৬ ১৭:৫৭

রাবিতে ছাত্রী বাসের সংখ্যা বাড়ানোর দাবিতে বিক্ষোভ

রাবি প্রতিনিধি

রাবিতে ছাত্রী বাসের সংখ্যা বাড়ানোর দাবিতে বিক্ষোভ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বাসের সংখ্যা বৃদ্ধির দাবিতে বিক্ষোভ করেছে ছাত্রীরা। আজ বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের পরিবহন দফতরের সামনে তারা এ বিক্ষোভ করে।

জানা যায়, শিক্ষার্থীদের পরিবহনের জন্য বিশ্ববিদ্যালয়ের বাসস্ট্যান্ড থেকে প্রতিদিন ২৮টি বাস আট বার করে বিভিন্ন গন্তব্যে যাতায়াত করে। আজ বুধবার বেলা ১২টার দিকে বিশ্ববিদ্যালয় থেকে নগরীর সিঅ্যান্ডবিগামী একটি বাসে ছাত্রীরা গাদাগাদি করে বসে এবং দাঁড়িয়ে থেকেও স্থান সংকুলান হচ্ছিল না। বাস ছেড়ে দেওয়ার মুহূর্তেও অনেক ছাত্রী বাসের ভেতরে প্রবেশ করার সুযোগ পাননি। একপর্যায়ে ভেতরে দাঁড়িয়ে থাকা ছাত্রীরা বাস থেকে নেমে আসে এবং বাসে প্রবেশের সুযোগ বঞ্চিত ছাত্রীদের সঙ্গে নিয়ে বিভিন্ন গন্তব্যে ছাত্রী বাস বাড়ানোর দাবিতে বিক্ষোভ করে। তাদের বিক্ষোভের পরিপ্রেক্ষিতে ওই গন্তব্যের জন্য ছাত্রীদের তাত্ক্ষণিকভাবে একটি বাস দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চতুর্থ বর্ষের ছাত্রী বনশ্রী হালদার বলেন, ‘রাবির প্রায় ৩০ হাজার শিক্ষার্থীর অর্ধেক মেয়ে। তারপরও ছাত্রদের তুলনায় ছাত্রীদের বাসের সংখ্যা অনেক কম। ছাত্রীদের বাসগুলোতে এমনভাবে আমাদের আসা-যাওয়া করতে হয় যেন বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদেরকে মানুষ মনে করে না।’

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে,  বিশ্ববিদ্যালয়ে এখন ৩৮টি বাস রয়েছে। তার মধ্যে বিভিন্ন রুটে চলাচল করে ২৮টি বাস। আর ৪টি একেবারে নষ্ট হয়ে পড়ে আছে। আর বাকিগুলো অনেক পুরাতন হওয়ায় প্রায় নষ্ট হয়ে বাসস্ট্যান্ডে পড়ে থাকে।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের পরিবহন দফতরের প্রশাসক অধ্যাপক মাইনুল হক বলেন, ‘চালক ও বাস সঙ্কটের কারণে চাইলেও শিক্ষার্থীদের পরিবহনের জন্য অতিরিক্ত বাস দেওয়া আমাদের পক্ষে সম্ভব হয় না। ’

বিডি-প্রতিদিন/২৪ ফেব্রুয়ারি ২০১৬/শরীফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর