২৪ ফেব্রুয়ারি, ২০১৬ ২১:৫৪

'সত্য বলার চেয়ে বড় আইন নেই'

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

'সত্য বলার চেয়ে বড় আইন নেই'

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকী বলেন, সাংবাদিকতায় অনেক আইন আছে। সাংবাদিকতা বিভাগে অনেক নিয়ম-নীতি ও আইন পড়ানো হয়। তবে সত্য বলার চেয়ে বড় কোনো আইন দেশে নেই। সাংবাদিকদের সত্যকে প্রতিষ্ঠা এবং মিথ্যাকে বর্জন করতে হবে।

বুধবার সন্ধ্যায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১২৩ নং কক্ষে শিক্ষক-শিক্ষার্থীদের সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক আরেফিন সিদ্দিকী বলেন, ছোটবেলায় বই-পত্রে সত্য কথা বলার জন্য তাগিদ দেওয়া হয়। তবে বাস্তবজীবনে কয়জন তা প্রয়োগ করে, তা আমাদের সকলেরই জানা। সামান্য লাভের কারণে আমরা মিথ্যা বলি। এমনকি পত্র-পত্রিকাতেও এর বহিপ্রকাশ দেখা যায়। এ সময় তিনি সাংবাদিকতায় সত্য প্রকাশের তাগিদ দিয়ে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, সত্য কথা প্রকাশ করতে সাংবাদিকদের সব রকমের ঝুঁকি নিতে হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক শহীদ শামসুজ্জোহার প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘শামসুজ্জোহা ’৬৯ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে পাকিস্তানিদের কবল থেকে রক্ষা করতে চেয়েছিলেন। তিনি ওই আন্দোলনে শহীদ হন। তিনি জানতেন পাকিস্তানিদের বিরুদ্ধে গেলে তার পরিণাম কি হবে, তারপরেও তিনি এত সাহস কোথায় পেয়েছিলেন? এর কারণ, তিনি সত্য কথা বলতেন। সত্যই তাকে সাহস যুগিয়েছিল।’

বক্তব্য দেওয়ার আগে ‘সাহস, মনন ও প্রজ্ঞান প্রতীক’ শিরোনামে মতবিনিময় অনুষ্ঠানে আরেফিন সিদ্দিকীকে শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের দায়িত্বপ্রাপ্ত সভাপতি ড. দুলাল চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, বিভাগের সহযোগী অধ্যাপক মো. মশিহুর রহমান ও তানভীর আহমেদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিভাগের সহকারী ড. মোজাম্মেল হোসেন বকুল। এ সময় বিভাগের শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/ ২৪ ফেব্রুয়ারি ১৬/ সালাহ উদ্দীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর