২৭ নভেম্বর, ২০১৬ ১৯:১৫

ইবিতে ফরেন স্টুডেন্ট সেল গঠন, বিদেশী শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

ইবিতে ফরেন স্টুডেন্ট সেল গঠন, বিদেশী শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ফরেন স্টুডেন্ট সেল গঠন করা হয়েছে। ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে বিদেশী শিক্ষার্থী ভর্তি করা হবে বলে রবিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়।

দক্ষিণ এশিয়া, সার্কভুক্ত ও মধ্যপ্রাচের শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবে। প্রতি বিভাগে দুই জন করে মোট ৫০ জন বিদেশী শিক্ষার্থী এ সুযোগ পাবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, উপাচার্য ও বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় পরীক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারীর সভাপতিত্বে ভর্তি পরীক্ষা কমিটির জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। সভায় উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার এস এম আব্দুল লতিফসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। বৈঠকে ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে বিদেশী শিক্ষার্থী ভর্তির ব্যাপারে সিদ্ধান্ত হয়। কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, প্রতি বিভাগে দুই জন করে মোট ৫০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার এস এম আব্দুল লতিফ জানান, ‘নেপাল, ভুটান, মালদ্বীপ, শ্রীলংকা, ভারত, পাকিস্তান, আফগানিস্তান, সোমালিয়া, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া ও মধ্যপ্রাচ্যের শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা দূতাবাসের মাধ্যমে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। খুব শিগগিরই সংশ্লিষ্ট দূতাবাসগুলোতে ভর্তির প্রসপেক্টাস (ভর্তি নির্দেশিকা) পাঠানো হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd) এ সংক্রান্ত তথ্য পাওয়া যাবে। শিক্ষার্থীরা ভর্তির জন্য দুই থেকে তিন মাস সময় পাবেন। প্রয়োজনে এসময় বাড়ানো হতে পারে বলে তিনি জানান।

উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী বলেন, ‘বিদেশী শিক্ষার্থীদের জন্য সব ধরনের সুযোগ-সুবিধা বিশ্ববিদ্যালয়ে রয়েছে। অনেক আগে থেকেই বিদেশী শিক্ষার্থী ভর্তি করানোর ব্যাপারে উদ্যোগ নেওয়া উচিত ছিল। বিদেশী শিক্ষার্থী ভর্তির বর্তমান উদ্যোগ এই বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিকায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

বিডি-প্রতিদিন/২৭ নভেম্বর, ২০১৬/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর