২৭ নভেম্বর, ২০১৬ ২২:৪১

ইবিতে বিদেশি শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

ইবিতে বিদেশি শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ফরেন স্টুডেন্ট সেল গঠন করা হয়েছে। ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থী ভর্তি করা হবে বলে রবিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়। এ সিদ্ধান্তের ফলে ইবিতে দক্ষিণ এশিয়া, সার্কভুক্ত ও মধ্যপ্রাচের শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবে। প্রতি বিভাগে দুই জন করে মোট ৫০ জন বিদেশি শিক্ষার্থী এ সুযোগ পাবেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, উপাচার্য ও বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় পরীক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারীর সভাপতিত্বে ভর্তি পরীক্ষা কমিটির জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে বিদেশি শিক্ষার্থী ভর্তির ব্যাপারে সিদ্ধান্ত হয়।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার এস এম আব্দুল লতিফ জানান, ‘নেপাল, ভুটান, মালদ্বীপ, শ্রীলংকা, ভারত, পাকিস্তান, আফগানিস্তান, সোমালিয়া, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া ও মধ্যপ্রাচ্যের শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা দূতাবাসের মাধ্যমে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। খুব শিগগিরই সংশ্লিষ্ট দূতাবাসগুলোতে ভর্তি নির্দেশিকা পাঠানো হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ সংক্রান্ত তথ্য পাওয়া যাবে। শিক্ষার্থীরা ভর্তির জন্য দুই থেকে তিন মাস সময় পাবেন। প্রয়োজনে এ সময় বাড়ানো হতে পারে।

সভার সিদ্ধান্ত অনুযায়ী বিদেশি শিক্ষার্থীদের মধ্যে যারা বাংলাদেশি এইচএসসি/সমমান উত্তীর্ণ এবং যাদের রেজাল্ট ১০ পয়েন্টের মধ্যে জিপিএ ৫ থাকবে তারা ভর্তির সুযোগ পাবে। অথবা লেটার গ্রেডে ন্যূনতম ‘বি’ থাকতে হবে অথবা গ্রেড পয়েন্ট ৪ এর মধ্যে ৩ পয়েন্ট থাকতে হবে। অথবা ব্রিটিশ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ‘ও’ লেভেল সম্পন্ন শিক্ষাথীদের ন্যূনতম ‘বি’ গ্রেড অথবা প্রতিযোগিতা পরীক্ষায় প্রত্যেক বিষয়ে ৫০% নম্বর প্রাপ্তরা ভর্তির আবেদন করতে পারবেন।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর