৬ ডিসেম্বর, ২০১৬ ১৭:১০

মহানগর আওয়ামী লীগের নিয়ন্ত্রণে রাবি ছাত্রলীগের রাজনীতি

জয়শ্রী ভাদুড়ী, রাবি

মহানগর আওয়ামী লীগের নিয়ন্ত্রণে রাবি ছাত্রলীগের রাজনীতি

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা ছাত্রলীগের সম্মেলন পদ প্রাপ্তি থেকে শুরু করে পদ টিকিয়ে  রাখা এসব কিছুর নিয়ন্ত্রণ করে থাকে মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীরা। তাই ছাত্রলীগের কেন্দ্রীয় নেতাদের চাইতে পদ প্রত্যাশীরা ব্যস্ত থাকেন মহানগর নেতাকর্মীদের সঙ্গে লবিং, গ্রুপিং ও তদবিরে। আর তাই নেতৃত্বের দৌড়ে স্থানীয় হলে এবং মহানগরে জোরদার লবিং থাকলে তার হাতেই আসে রাবি ছাত্রলীগের দায়িত্ব।

নাম প্রকাশে অনিচ্ছুক রাবি ছাত্রলীগের কয়েকজন প্রার্থী অভিযোগ করে বলেন, ‘রাবি ছাত্রলীগের রাজনীতিতে ফ্রেশ ইমেজ বা ত্যাগী নেতাকর্মীদের চাইতে বেশি প্রাধান্য দেওয়া হয়  স্থানীয়দের। আর কেন্দ্রীয় ছাত্রলীগ নেতারা রাজশাহী মহানগর আওয়ামী লীগ নেতাদের সুপারিশ অনুযায়ী দায়িত্ব দিয়ে থাকেন। কারণ বিপদে-আপদে মহানগর আওয়ামী লীগ এই দায়িত্বপ্রাপ্ত নেতাকর্মীদের পাশে দাঁড়াবে। এজন্য অনেক সময় কেন্দ্রীয় নেতাদের কাছে গেলে তার বলেন এখানে এসেছো কেন মহানগর নেতাদের সঙ্গে যোগাযোগ করো।’ 

অভিযোগ রয়েছে, বিশ্ববিদ্যালয়ের ঠিকাদারি থেকে শুরু করে ইজারা সংক্রান্ত বিভিন্ন কাজে জড়িত রয়েছেন মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীরা। তাই বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে নিজেদের মনোনীত প্রার্থীকে নেতা বানাতে পারলে রাবি ছাত্রলীগকে নিয়ন্ত্রণ করা সহজ হয়। তাই ছাত্রলীগের নেতৃত্বে স্থানীয়দের নিয়ে আসতে আগ্রহী থাকে মহানগর নেতারা। গত কাউন্সিল ও পরবর্তীতে বহিষ্কারের পর ভারপ্রাপ্ত সভাপতি-সাধারণ সম্পাদক মিলে চারজনই ছিলেন স্থানীয়। আর মহানগরের সঙ্গে সম্পর্ক খারাপ হলে তাদের কপালে জোটে দল থেকে বহিষ্কার।

এ ব্যাপারে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘শিবিরের আক্রমণ প্রতিহত করতে আগে থেকেই রাবি ছাত্রলীগের পাশে সব সময় অভিভাবকের মত ছিল মহানগর আওয়ামী লীগ। এটা নিয়ন্ত্রণ নয়, তাদের মাথার উপর ছায়া। আর রাবি ছাত্রলীগের রাজনীতিতে লোকাল ছেলেরা আসলে তারা পরবর্তীতে রাজশাহীর রাজনীতিকে এগিয়ে নিয়ে যেতে পারবে। এখানে লাভ-লোকসানের কিছু নেই। আর সম্পর্কের টানা পোড়নে কখনো কেউ দল থেকে বহিষ্কার হয় না বরং দলীয় শৃঙ্খলা রক্ষা করতে রা পারলে দল তাকে বহিষ্কার করে।

 

বিডি-প্রতিদিন/ ০৬ ডিসেম্বর, ২০১৬/ আফরোজ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর