৮ ডিসেম্বর, ২০১৬ ১৬:৪৩

জাবিতে বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে ব্যাংক অবরোধ

ভোগান্তিতে শিক্ষার্থী-অভিভাবকরা

জাবি প্রতিনিধি:

জাবিতে বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে ব্যাংক অবরোধ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীদেরকে নিজ নিজ বিভাগে বিভাগ উন্নয়ন ফি হিসেবে আলাদা করে টাকা জমা দিতে হয়। এই ফি জমা  না দিলে শিক্ষার্থীদেরকে ভর্তির জন্য বিভাগ থেকে ফরম দেয়া হয় না। বৃহস্পতিবার এই বিভাগ উন্নয়ন ফি কে অবৈধ দাবি করে তা বাতিলের দাবিতে জাবির অগ্রণী ব্যাংক শাখার ভবন অবরোধ কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। 

প্রগতিশীল ছাত্রজোটের ব্যনারে সকাল সাড়ে ৮টা থেকে শুরু হয় এই কর্মসূচি। ফলে ভর্তির ১ম দিনে কোনো শিক্ষার্থীই ভর্তি হতে পারেননি। এতে করে চরম ভোগান্তির শিকার হতে হয়েছে দূর-দূরান্ত থেকে ভর্তি হতে আসা শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের।

খোঁজ নিয়ে জানা যায়, জাবির প্রতিটি বিভাগে ৫ হাজার থেকে শুরু করে ১০ হাজার টাকা পর্যন্ত বিভাগ উন্নয়ন ফি নেয়া হচ্ছে। এছাড়া আন্দোলনকারীরা সকাল সাড়ে ৯টায় ব্যাংকের সামনে থেকে রেজিস্ট্রার বিল্ডিং অভিমুখে একটি বিক্ষোভ মিছিল করেন। আন্দোলনের মুখে কোনো শিক্ষার্থী ব্যাংকে টাকা জমা দিতে না পারায় কোনো শিক্ষার্থীই ভর্তি হতে পারেননি। পরে দুপুর ১টার দিকে রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক ব্যাংকের সামনে উপস্থিত হয়ে ভোগান্তির শিকার হওয়া শিক্ষার্থী এবং অভিভাবকদের প্রতি দুঃখ প্রকাশ করেন। এসময় তিনি আন্দোলনকারীদেরকে তাদের আন্দোলন আপাতত স্থগিত রাখার অনুরোধ জানিয়ে বলেন, “আগামী ১১ অথবা ১২ ডিসেম্বর বিভাগীয় সভাপতিদের সাথে আলোচনা করে বিভাগ উন্নয়ন ফি কমানো হবে কি না সে বিষয়ে সিদ্ধান্ত নেবো।” কিন্তু আন্দোলনকারীরা তার এই বক্তব্যকে প্রত্যাখ্যান করে তাদের দাবিতে অটল থাকায় শেষ পর্যন্ত কোনো শিক্ষার্থীই ভর্তি হতে পারেননি।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জাবি সংসদের ভারপ্রাপ্ত সভাপতি মাসুক হেলাল অনিক বলেন, “সরকার পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে কৃত্রিম আসন সংকট তৈরি করে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের নামে শিক্ষা বাণিজ্যের প্রসার ঘটিয়েছে। এরই অংশ হিসেবে জাবিতে অবৈধ বিভাগ উন্নয়ন ফি’র নামে শিক্ষার্থীদেরকে জিম্মি করা হচ্ছে। বছরের পর বছর ধরে এই বিভাগ উন্নয়ন ফি যেভাবে বৃদ্ধি করা হচ্ছে তাতে করে পাবলিক বিশ্ববিদ্যালয়ও এখন শিক্ষা বাণিজ্যের কাতারে পড়ে গেছে।” বিশ্ববিদ্যালয় প্রশাসন বিভাগ উন্নয়ন ফি বাতিল ঘোষণা না করলে এই আন্দোলন চালিয়ে যাওয়া হবে বলে তিনি সাংবাদিকদের জানান।


বিডি-প্রতিদিন/ ০৮ ডিসেম্বর, ২০১৬/ আফরোজ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর