২১ ডিসেম্বর, ২০১৬ ১৫:০২

পাবিপ্রবির প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুক্রবার

প্রতি আসনে গড়ে ৪৩ জন প্রার্থী

পাবনা প্রতিনিধি:

পাবিপ্রবির প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুক্রবার

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চলতি ২০১৬-১৭ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ সম্মান স্নাতক (ইঞ্জিনিয়ারিং) ও স্নাতক সম্মান এবং ০৫ (পাঁচ) বছর মেয়াদী ব্যাচেলর অব আর্কিটেকচার ও বি ফার্ম (প্রফেশনাল) কোর্সের ভর্তি পরীক্ষা আগামীকাল শুক্রবার অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, পাবনা জেলা স্কুল, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ইমাম গাযযালী স্কুল, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, শহীদ এম মনসুর আলী কলেজ, টিচার্স ট্রেনিং কলেজ (টিটিসি), সরকারি মহিলা কলেজ, শহীদ ফজলুল হক পৌর উচ্চ বিদ্যালয়, গোপাল চন্দ্র ইনস্টিটিউট (জি সি ইনস্টিটিউট), সেন্ট্রাল গার্লস হাই স্কুল ও পাবনা কলেজসহ মোট ১২টি কেন্দ্রের ৬২৬টি কক্ষে তিন সেশনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০টি বিভাগে ৮৮০ আসনের বিপরীতে প্রার্থী  ৩৭,৭৭৮ জন। গড়ে প্রতি আসনের বিপরীতে আবেদনকারী ৪৩ জন প্রার্থী। 

ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের অধীনে এ১ ইউনিটে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (আসন-৪০), ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (৪০) ইলেক্ট্রনিক এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (৪০), ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (৪০), সিভিল ইঞ্জিনিয়ারিং (৪০), নগর ও অঞ্চল পরিকল্পনা (৪০), এবং এ২ ইউনিটে স্থাপত্য বিভাগে আসন (৩০)। এই অনুষদে ২৭০ আসনের বিপরীতে আবেদন কারী ১৪,৮৫৩ জন। 

এ ইউনিটের পরীক্ষা এ১- ইউনিটে বিকাল সাড়ে ৩ থেকে সাড়ে ৪টা পর্যন্ত, এ২- ইউনিটে বিকাল সাড়ে ৩ থেকে ৫টা পর্যন্ত।
বিজ্ঞান এবং জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের অধীনে বি ইউনিটে গণিত (৫০), পদার্থ (৪০), ফার্মেসী (৪০), রসায়ন (৪০), পরিসংখ্যান (৪০), ভূগোল ও পরিবেশ বিভাগের আসন (৫০)। এই অনুষদে ২৬০ আসনের বিপরীতে আবেদন করেছে ১৪,৬৩৬ জন। বি ইউনিটের পরীক্ষা সকাল সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত।

বিজনেস স্টাডিজ এবং মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে সি ইউনিটে ব্যবসায় প্রশাসন (৫০), অর্থনীতি (৫০), বাংলা (৫০), সমাজকর্ম (৫০) ইংরেজি (৫০), লোকপ্রশাসন (৫০) ও ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ বিভাগের আসেন (৫০)। এই অনুষদে ৩৫০ আসনের বিপরীতে আবেদন করেছে ৮,২৮৯ জন প্রার্থী। সি ইউনিটের পরীক্ষা সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত।
ভর্তি পরীক্ষায় সকল প্রকার ইলেকট্রনিক ডিভাইস আনা নিষিদ্ধ করেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য  ও আসন বিন্যাস www.pust.ac.bd. তে পাওয়া যাবে। 

 

বিডি-প্রতিদিন/ ২১ ডিসেম্বর, ২০১৬/ আফরোজ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর