২২ ডিসেম্বর, ২০১৬ ১৭:২৭

একনেকে রাবির ৩৬৩ কোটি টাকার মাস্টারপ্ল্যানের অনুমোদন

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

একনেকে রাবির ৩৬৩ কোটি টাকার মাস্টারপ্ল্যানের অনুমোদন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ৫০ বছর মেয়াদী উন্নয়ন পরিকল্পনার প্রথম ৪ বছরের জন্য ৩৬৩ কোটি ৭৯ লাখ টাকা অনুমোদন দেয়া হয়েছে।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক উন্নয়ন পরিষদের (একনেক) সভায় এই টাকা অনুমোদন দেয়া হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহাম্মদ মিজানউদ্দিন।

মাস্টার প্ল্যানের বিষয়ে উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়কে বিশ্বের অন্য বিশ্ববিদ্যালয়ের সঙ্গে পাল্লা দিতে ৫০ বছর মেয়াদী এক উন্নয়ন পরিকল্পনার তালিকা একনেকে উত্থাপন করা হয়। সেই পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম ৪ বছরের জন্য ৩৬৩ কোটি ৭৯ লাখ টাকা অনুমোদন দিয়েছেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মাস্টারপ্ল্যান বাস্তবায়নের জন্য ৪ বছর অন্তর অন্তর একনেক থেকে প্রয়োজন অনুযায়ী অর্থ অনুমোদন দেয়া হবে বলে তিনি জানান।

প্রথম ৪ বছর বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন পরিকল্পনা তালিকার কথা জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা ও মাস্টারপ্ল্যান কমিটির সদস্য ড. মিজানুর রহমান বলেন, প্রথম ৪ বছরে শিক্ষার্থীদের জন্য ১০ তলা বিশিষ্ট দুটি আবাসিক হল, ১০ তলা বিশিষ্ট শিক্ষকদের জন্য একটি আবাসিক ভবন, ২০ তলা বিশিষ্ট একটি একাডেমিক ভবন, ১০ তলা বিশিষ্ট একটি প্রশাসনিক ভবন নির্মাণ করা হবে। এছাড়াও বিজ্ঞান, প্রকৌশল ও কৃষি অনুষদের জন্য একটি ডীন্স কমপ্লেক্স নির্মাণ করা হবে।  

তিনি আরো বলেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলকে ৩ তলা থেকে বৃদ্ধি করে ৬ তলা, কৃষি অনুষদের একাডেমিক ভবনটি সম্প্রসারণসহ প্রয়োজন অনুযায়ী বিভিন্ন একাডেমিক ভবনের অবকাঠামোগত উন্নয়ন করা হবে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের মিলনায়তন, স্টেডিয়াম ও সুইমিং পুলের কাঠামোগত উন্নয়ন, বিশ্ববিদ্যালয়ের পরিবেশ সংরক্ষণ, সৌন্দর্য্য বৃদ্ধি ও জীব বৈচিত্র সংরক্ষণের জন্য নতুন গাছ লাগানো, রাস্তা সংস্কার, ফুটওয়ে নির্মাণ, গাড়ি পার্কিং স্থান নির্মাণ করা হবে।

বিডি-প্রতিদিন/২২ ডিসেম্বর, ২০১৬/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর