১৪ জানুয়ারি, ২০১৭ ১৫:৩১

নানা আয়োজনে জাবিতে সেলিম আল দীনকে স্মরণ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

নানা আয়োজনে জাবিতে সেলিম আল দীনকে স্মরণ

আজ ১৪ জানুয়ারি বিশিষ্ট নাট্যাচার্য ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাবেক অধ্যাপক সেলিম আল দীনের ৯ম প্রয়াণ দিবস। বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় পরিবার। সবগুলো কর্মসূচি সেলিম আল দীনের সদ্যপ্রয়াত সহধর্মিণী বেগমজাদী মেহেরুন্নেসাকে উৎসর্গ করা হয়েছে। গত ১০ জানুয়ারি পরপারে পাড়ি জমান তিনি।

দিনের শুরুতে সকাল এগারোটার দিকে বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলা ভবন থেকে একটি স্মরণযাত্রা বের করে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। স্মরণযাত্রাটি কেন্দ্রীয় মসজিদের পাশে সেলিম আল দীনের সমাধিস্থলে এসে শেষ হয়। এরপর প্রথমে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম তার সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন। এ সময় তিনি বলেন, “আজকের এই দিনে জাতি এক মহামানবকে হারিয়েছে। নাট্যচার্য সেলিম আল দীনের কীর্তি বাংলার মানুষ যুগ যুগ ধরে স্মরণ করবে। জাবির নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থীদের জন্য তিনি রোল মডেল হিসেবে অমর হয়ে থাকবেন।”

উপাচার্যের শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর একে একে শ্রদ্ধাঞ্জলি জানায় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, জাহাঙ্গীরনগর থিয়েটার, বাংলাদেশ গ্রাম থিয়েটার, ঢাকা থিয়েটার, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, তালুকনগর থিয়েটার, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র, সেলিম আল দীনের পরিবারসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। এ সময় বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, অধ্যাপক আফসার আহমেদ, বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা, রেজিস্ট্রার আবু বকর সিদ্দিকসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এছাড়া দিবসটি উপলক্ষে সেলিম আল দীনের প্রতিষ্ঠিত নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ ‘শোকনুপূরে সৃজনের সুরধ্বনি’ শিরোনামে বিভিন্ন কর্মসূচি পালন করে। এগুলোর মধ্যে ছিল পুরাতন কলা ভবনের সামনের মৃৎমঞ্চে সর্দার বাড়ির খেলা (লাঠি খেলা)। মানিকগঞ্জের গোলাইডাঙ্গার আবদুল হাকিমদের দল ও হাকিম আলী গায়েন থিয়েটার এতে অংশগ্রহণ করে। এরপর বেলা সাড়ে ১২ টায় জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে ‘নাটকের ভাষা সংক্রান্তি এবং সেলিম আল দীন’ বিষয়ক মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নাট্যকার ও নির্দেশক শুভাশিস সিনহা। এছাড়াও দুপুর আড়াইটায় মৃৎমঞ্চে অনুষ্ঠিত হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমি অ্যাক্রোবেটিক দলের ‘অ্যাক্রোবেটিক প্রদর্শনী’।

এদিকে সন্ধ্যা সাড়ে ৬টায় জহির রায়হান মিলনায়তনের ৩ নম্বর ল্যাবে মঞ্চস্থ হবে নাটক ‘নিউ রোমিও জুলিয়েট’। ইউসুফ হাসান অর্কের নাট্যলিপি ও নির্দেশনায় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের চতুর্থ পর্বের শিক্ষার্থীদের পরিবেশনা এটি।

প্রসঙ্গত, ১৯৪৯ সালের ১৮ আগস্ট ফেনীর সোনাগাজিতে জন্মগ্রহণ করেন সেলিম আল দীন। ১৯৭৪ সালে তিনি জাবির বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। তার হাত ধরেই ১৯৮৬ সালে যাত্রা শুরু করে বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ। ২০০৮ সালের ১৪ জানুয়ারি রাজধানীর একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন রবীন্দ্রোত্তরকালের শ্রেষ্ঠ এই নাট্যকার। মৃত্যুর পর তাকে জাবি কেন্দ্রীয় মসজিদের পাশে সমাহিত করা হয়।

 

বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর