১৯ জানুয়ারি, ২০১৭ ২৩:১৬

কুবিতে লাগাতার ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা শিক্ষক সমিতির

কুমিল্লা প্রতিনিধি:

কুবিতে লাগাতার ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা শিক্ষক সমিতির

কুমিল্লা বিশ্ববিদ্যলয়ের(কুবি) হিসাব বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক তারিক হোসেনের বাড়িতে সন্ত্রাসী হামলার ঘটনায় বৃহস্পতিবার পর্যন্ত দৃশ্যমান কোন পদক্ষেপ নেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরই ধারবাহিকতায় ছয় দফা দাবি আদায়ে রবিবার থেকে সকল ধরনের ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

বৃহস্পতিবার  সন্ধ্যায় শিক্ষক সমিতি থেকে দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানানো হয়।

শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কাজী ওমর সিদ্দিকী রানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তির সূত্রে ৬টি দাবির বিষয়ে জানা যায়। দাবিগুলো হচ্ছে, ১৭ জানুয়ারি রাতে বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষকের বাসায় পরিকল্পিত হামলার দ্রুত রহস্য উদঘাটন করে হামলাকারী ও তার মদদদাতাদের গ্রেফতার ও বিচার করা। তদন্ত চলাকালীন সময়ে অভিযুক্ত ইংরেজি বিভাগের শিক্ষক এম এম শরীফুল করিমকে সকল পদ থেকে অব্যাহতি দেওয়া।

শিক্ষক লাঞ্ছনার ঘটনায় গঠিত তদন্ত কমিটিতে শিক্ষকদের একজন প্রতিনিধিকে অর্ন্তভুক্তকরণ, বিভিন্ন ঘটনায় বিতর্কিত প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দীনকে সকল ধরনের প্রশাসনিক পদ থেকে অব্যহতি দেয়া। উপাচার্যের উপস্থিতিতে শিক্ষক নেতাদের লাঞ্ছনাকারী অধ্যাপক ড. সৈয়দুর রহমানকে আইকিউএসি থেকে অপসারণ ও উক্ত ঘটনার বিচার করা। পহেলা আগষ্টে ঘটে যাওয়া খালেদ সাইফুল্লাহ হত্যাকাণ্ডের বিচার নিশ্চিত করা। দ্রুত দাবি গুলো পূরণ না হলে লাগাতার ক্লাস ও পরীক্ষা বর্জনের সিদ্ধান্তে শিক্ষক সমিতি অটল থাকবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যলয়ের প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তার জন্য প্রশাসন কাজ করে যাচ্ছে। তাদের দাবিগুলো অযৌক্তিক। তারা উপাচার্যের শেষ বছরে বিভিন্ন অন্যায় দাবি নিয়ে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ অস্থিতিশীল করার চেষ্টা করছে।’

বিডি প্রতিদিন/১৯ জানুয়ারি, ২০১৭/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর