২৪ জানুয়ারি, ২০১৭ ১৮:২৩

'বঙ্গবন্ধুর রাজনীতি ছিল জনগণ বান্ধব'

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

'বঙ্গবন্ধুর রাজনীতি ছিল জনগণ বান্ধব'

জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান বলেছেন, ‘বঙ্গবন্ধুর রাজনীতি ছিল জনগণ বান্ধব। আমরা আবার সেই চেতনায় ফিরে যেতে চাই। আমরা একাত্তরের মূল চেতনায় ফিরে যেতে চাই। তবে বর্তমান বিশ্বের পরিবেশ ভিন্ন ভাবে প্রভাবিত হতে শুরু করেছে। যেটাকে আমি বলব জনগণ বন্ধব রাজনীতির বিপরীত।' মঙ্গলবার দুপুর দুইটায় বিশ্ববিদ্যালয় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলোনায়তনে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতার শেষ দিনের আলোচনা অনুষ্ঠানে তিনি একথা বলেন।

এসময় তিনি আরও বলেন, ‘ভিন্নমত না থাকলে মানবসভ্যতা হুমকির মুখে পড়বে। অবশ্যই জনগণের মতকে প্রাধান্য দিতে হবে। কে ক্ষমতায় আছে, কারা রাষ্ট্র পরিচালনা করছে, আমরা তা শুনতে চাই না। আমরা জনতার আকাঙ্খার বাস্তবতা দেখতে চাই। ‘প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক জনগন’ সংবিধানের এই ধারা কি শুধু কাগজ কলমেই থাকবে? নাকি তার বাস্তবতা আমরা দেখব? 

অধ্যাপক ড. রেজাউল হকের পরিচালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেটিং সোসাইটির মডারেটর অধ্যাপক ড. মামুনুর রহমান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী। বিশেষ অতিথি ছিলেন উপ উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা।

গত ২৩ জানুয়ারি থেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বাংলা ও ইংরেজী মাধ্যমে বির্তক প্রতিযোগিতা শুরু। এতে দেশের ১৪টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে।

 

বিডি প্রতিদিন/২৪ জানুয়ারি ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর