Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭
প্রকাশ : ৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১৯:৫৭ অনলাইন ভার্সন
আপডেট :
১২ দিন পর মঙ্গলবার চালু হচ্ছে কুবির ক্লাস ও পরীক্ষা
কুমিল্লা প্রতিনিধি
১২ দিন পর মঙ্গলবার চালু হচ্ছে কুবির ক্লাস ও পরীক্ষা

১২ দিন পর আগামী মঙ্গলবার থেকে ক্লাস ও পরীক্ষায় ফিরে যাচ্ছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের(কুবি) শিক্ষকরা। এদিকে শিক্ষার্থী বায়েজিদ ইসলাম গল্প‘র হাতে শিক্ষক লাঞ্ছিত হওয়ার ঘটনায় বায়েজিদকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

একই সাথে ইংরেজি বিভাগের শিক্ষক এম. এম. শরীফুল করিমকে বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্ব থেকে বিরত রাখা হয়েছে। রবিবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত এক অফিস আদেশের মাধ্যমে এই সব তথ্য জানা যায়।

রবিবার সন্ধ্যা ৭টায় শিক্ষক সমিতির কার্যনির্বাহী সভা শেষে ক্লাস ও পরীক্ষা চালুর বিষয়টি জানান সমিতির সাধারণ সম্পাদক। ৬ দফা দাবিতে ২২ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে আসছিলো কুবি শিক্ষক সমিতি।

সূত্র জানায়, গেল বছরের ১৬ ডিসেম্বর সান্ধ্যাকালীন বাণিজ্যিক কোর্সের (ইএমএ) প্রশ্ন মডারেশনকে কেন্দ্র করে ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান এম. এম. শরীফুল করীমের হাতে একই বিভাগের শিক্ষক আবুল হায়াত লাঞ্ছিত হন। ১৮ ডিসেম্বর আবুল হায়াত উপাচার্যের কাছে লিখিত অভিযোগ করেন। ওই ঘটনায় শিক্ষক লাঞ্ছনায় অভিযুক্ত ডিন এম. এম. শরীফুল করীমকে তদন্ত চলাকালীন সময়ে সকল পদ থেকে অব্যাহতি দেওয়া, ১৭ জানুয়ারি রাতে দুই শিক্ষকের বাসায় হামলার দোষীদের বিচারের আওতায় আনা, প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিনকে সকল প্রশাসনিক পদ থেকে অব্যাহতি, ১ আগস্ট ঘটে যাওয়া খালিদ সাইফুল্লাহর হত্যাকাণ্ডের বিচারসহ ছয় দফা দাবিতে আন্দোলনে নামেন শিক্ষকরা। গত ২২ জানুয়ারি থেকে লাগাতারভাবে ক্লাস ও পরীক্ষা বর্জন করে আসছে শিক্ষক সমিতি।

রবিবার সন্ধ্যায় শিক্ষক সমিতির কার্যনির্বাহী সভা শেষে সমিতির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কাজী ওমর সিদ্দিকী বলেন, ‘মঙ্গলবার থেকে ক্লাস ও পরীক্ষায় ফিরে যাওয়ার জন্য শিক্ষক সমিতি সিদ্ধান্ত নিয়েছে। ’

এসব বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মজিবুর রহমান মজুমদার বলেন, ‘শিক্ষকদের দাবির প্রেক্ষিতে লাঞ্ছনায় অভিযুক্ত শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এছাড়া এম. এম. শরীফুল করীমকে বিভাগীয় প্রধানের দায়িত্ব থেকে বিরত রাখা হয়েছে। খালিদ সাইফুল্লাহ হত্যাকাণ্ডের বিষয়টিকে আগামী সিন্ডিকেটের এজেন্ডা করা হয়েছে। ’

বিডি-প্রতিদিন/০৫ ফেব্রুয়ারি, ২০১৭/মাহবুব

 

 

আপনার মন্তব্য

up-arrow