Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২১ আগস্ট, ২০১৭

ঢাকা, সোমবার, ২১ আগস্ট, ২০১৭
প্রকাশ : ৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১৬:৫১ অনলাইন ভার্সন
আপডেট :
বরিশাল বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত
নিজস্ব প্রতিবেদক, বরিশাল:
বরিশাল বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ‘উচ্চ শিক্ষার উদ্দেশ্য ও উপায়' একটি দার্শনিক পর্যালোচনা' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার বিশ্ববিদ্যালয়ের কীর্তনখোলা হলে কলা ও মানবিক অনুষদের আয়োজনে এবং দর্শন বিভাগের উদ্যোগে অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এস এম ইমামুল হক।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট দার্শনিক ইউজিসি প্রফেসর ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সাবেক প্রফেসর ড. গালিব আহসান খান।

প্রফেসর ড. গালিব শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, প্রকৃত শিক্ষা অর্জনের মাধ্যমে আলোকিত মানুষ হও। শিক্ষার গুণগত মানটাই গুরুত্বপূর্ণ। প্রথাগত ডিগ্রিই উচ্চ শিক্ষা অর্জনের একমাত্র মাধ্যম নয়। উচ্চ শিক্ষার উদ্দেশ্য হচ্ছে মন ও মননশীলতার বিকাশ ঘটানো। শুধুমাত্র প্রথাগত ডিগ্রি দিয়েই আলোকিত মানুষ হওয়া যায় না। পৃথিবীর অনেক মহামানব আছে যারা ডিগ্রিধারী শিক্ষিত না হয়েও মন ও মননশীলতায় তারা উচ্চ শিক্ষিত। উচ্চ শিক্ষার বিষয় যেটাই হোক না কেন মন, মননশীলতা ও ব্যক্তিত্ববোধের বিকাশই উচ্চ শিক্ষা অর্জনের একমাত্র উপায়।

সভাপতির বক্তব্যে ভিসি বলেন, শিক্ষার্থীদের সুশিক্ষিত এবং স্ব-শিক্ষিত হতে হবে। উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে হলে প্রত্যেককে নিজেদেরকে উচ্চ মানের পর্যায়ে নিয়ে যেতে হবে। তাহলেই উচ্চ শিক্ষার যে লক্ষ্য ও উদ্দেশ্য তা বাস্তবায়িত হবে।

দর্শন বিভাগের চেয়ারম্যান তানভীর কায়সারের সঞ্চালনায় বিভাগীয় শিক্ষক মন্ডলী ছাড়াও সেমিনারে বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/৬ ফেব্রুয়ারি ২০১৭/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow