Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ৮ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:০৬ অনলাইন ভার্সন
আপডেট : ৮ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:০৮
ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ, আত্মগোপনে শিক্ষকরা
নিজস্ব প্রতিবেদক, বরিশাল
ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ, আত্মগোপনে শিক্ষকরা

বরিশাল সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ ছাত্র সংসদ (বাকসু) নির্বাচনের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীরা। বুধবার বেলা সাড়ে ১১টার দিকে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মিছিলে মিছিলে ক্যাম্পাস উত্তপ্ত হলে অধ্যক্ষসহ সকল শিক্ষক, এমনকি অফিস সহকারী ও করনিকরা পর্যন্ত দপ্তর ছেড়ে আত্মগোপন করেন।

এ সময় অধ্যক্ষ প্রফেসর স.ম. ইমানুল হাকিমের সরকারি চেয়ার নিয়ে যায় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

সাম্প্রতিক সময়ে বাকসু নির্বাচনের দাবিতে উত্তাল হয়ে ওঠে বিএম কলেজ। বিভিন্ন ছাত্র সংগঠন ও সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বিক্ষোভ মিছিল, মশাল মিছিল এবং অধ্যক্ষকে অবরুদ্ধ পর্যন্ত করে তারা।

গত ২১ জানুয়ারি বাকসু নির্বাচনের দাবীতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে ছাত্রমৈত্রী। এরপর গত ৫ জানুয়ারি রাতে একই দাবীতে ক্যাম্পাসে মশাল মিছিল করে সাধারণ শিক্ষার্থীরা। ওই দিন রাতে অধ্যক্ষের সরকারি বাসভবনের সামনেও বিক্ষোভ করেন তারা।

এই ধারাবাহিকতায় সব শেষ আজ বুধবারও ক্যাম্পাসে বিক্ষোভ করে সাধারন শিক্ষার্থীরা। বেলা সাড়ে ১১টার দিকে কলেজের জিরো পয়েন্ট থেকে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়। মিছিলটি ক্যাম্পাস এবং ক্যাম্পাসের বাইরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে অধ্যক্ষের প্রশাসনিক কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করে শিক্ষার্থীরা।

পরে তারা অধ্যক্ষের অফিস কক্ষে ঢুকে বিক্ষোভ করে এবং অধ্যক্ষের সরকারি চেয়ার নিয়ে যায়। এর আগে ক্যাম্পাসে বিক্ষোভ শুরুর পর পরই অবস্থা বেগতিক দেখে দপ্তর ছেড়ে আত্মগোপন করেন অধ্যক্ষসহ সকল শিক্ষক এবং অফিস কর্মচারীরা।

শিক্ষার্থীদের দাবি, অধ্যক্ষ বাকসু নির্বাচন নিয়ে টালবাহানা করছে। তিনি নির্বাচন দেয়ার প্রতিশ্রুতি দিয়েও কালক্ষেপন করছেন। অপরদিকে ছাত্র সংসদের আদলে গঠিত অনির্বাচিত ছাত্র কর্মপরিষদের মেয়াদোত্তীর্ণ নেতারা অধ্যক্ষের সাথে মিলেমিশে লুটপাট চালাচ্ছেন। বাকসু নির্বাচন না দেয়া পর্যন্ত এই আন্দোলন চলবে বলেও হুশিয়ারি দিয়েছেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

এ বিষয়ে অধ্যক্ষের বক্তব্য জানার চেস্টা করা হলেও তিনি আত্মগোপনে থাকায়, তার বক্তব্য পাওয়া যায়নি। তবে এর আগে কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক এসএম কাইউম উদ্দিন বলেছিলেন, ছাত্র সংসদ নির্বাচন রাজনৈতিক সিদ্ধান্তের বিষয়। সরকারের উচ্চ মহলের নির্দেশনা পেলে তারা নির্বাচনের আয়োজন করবেন।

বরিশাল সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ ছাত্র সংসদের সব শেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০০৩ সালে। এরপর ২০১১ সালে ছাত্র সংসদের বিকল্প হিসেবে তিন মাসের জন্য একটি অস্থায়ী ছাত্র কর্ম পরিষদ গঠন করে কলেজ কর্তৃপক্ষ। মেয়াদোত্তীর্ণ হওয়ার পরও ওই কমিটির নেতারা টেন্ডারবাজি, সন্ত্রাসীসহ নানা অপকর্ম করছে বলে অভিযোগ শিক্ষার্থীদের।

বিডি-প্রতিদিন/০৮ ফেব্রুয়ারি, ২০১৭/মাহবুব

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow