Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি, ২০১৭ ১৩:০৭ অনলাইন ভার্সন
আপডেট :
'কাজের ক্ষেত্র প্রসারিত না হওয়ায় বেকারত্ব বাড়ছে'
রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
'কাজের ক্ষেত্র প্রসারিত না হওয়ায় বেকারত্ব বাড়ছে'

বিশিষ্ট চিন্তাবিদ, গবেষক ও লেখক অধ্যাপক সনৎকুমার সাহা বলেছেন, ‘উচ্চ শিক্ষিতদের কাজের ক্ষেত্র প্রসারিত না হওয়ায় বেকারত্ব বাড়ছে। উপযুক্ত সক্ষম মানব সম্পদ তৈরি না হলে কাজের ক্ষেত্রও আশানুরূপ বাড়েনা।

আত্মবিরোধের দুই প্রান্তকে মাথায় রেখে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার ব্যবস্থা করতে হবে।  

শহীদ জোহা দিবস উপলক্ষ্যে আজ সকাল ১০টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সিনেট ভবনে আয়োজিত ‘বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা: বিধি ও বিধিলিপি’ শীর্ষক বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

এসময় তিনি বলেন, ‘উচ্চশিক্ষার হার দ্রুত বাড়ছে, এই দেশে কার কী কাজ জুটবে, হাত-সাফাই-এর কারসাজিতে কত যোগ্যতর প্রার্থী ছিটকে যাবে, এসব নিয়ে দুশ্চিন্তা কিছুতেই কাটেনা। কী করলে সার্বিক মঙ্গল, এমন কিছু আমার মাথায় আসেনা। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বিষয়টি নিয়ে ভাবতে পারেন। অবশ্যই চলমান বাস্তবতার ও ভবিষ্যতের আকাঙ্খার প্রেক্ষাপট মাথায় রেখে। বিশ্ববিদ্যালয়গুলোরও এগিয়ে আসা বাঞ্ছনীয়। ’ 

অনুষ্ঠানে রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক মো. নজরুল ইসলামের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন। রসায়ন বিভাগের শিক্ষার্থী নিশাত সুলতানা শহীদ ড. জোহার জীবনালেখ্য পাঠ এবং বিভাগের শিক্ষক ড. বিলকিস জাহান লুম্বিনী ও ড. মো. মাহবুবর রহমান বক্তৃতা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।  

এর আগে দিবসের কর্মসূচিতে ভোরে প্রশাসনিক ভবনসহ অন্যান্য ভবনে কালো পতাকা উত্তোলন করা হয়। সকাল ৬ টা ৪৫ মিনিটে উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ ও রেজিস্ট্রারসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, রসায়ন বিভাগ ও শহীদ শামসুজ্জোহা হলসহ অন্যান্য আবাসিক হল, বিভিন্ন বিভাগ, পেশাজীবী সমিতি ও ইউনিয়ন, এ্যালামনাই এসোসিয়েশন ও রাজশাহী বিশ্ববিদ্যালয় রির্পোটার্স ইউনিটিসহ অন্যান্য রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন প্রভাত ফেরীসহ শহীদ জোহার সমাধি ও স্মৃতিফলকে পুস্পস্তবক অর্পণ করে।

 

বিডি প্রতিদিন/১৮ ফেব্রুয়ারি ২০১৭/হিমেল

আপনার মন্তব্য

up-arrow