Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২৩ আগস্ট, ২০১৭

ঢাকা, বুধবার, ২৩ আগস্ট, ২০১৭
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ১৭:৪০ অনলাইন ভার্সন
আপডেট :
বাঙালী কোটা চালুর দাবিতে
রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি কার্যালয় ঘেরাও
ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি:
রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি কার্যালয় ঘেরাও

ভর্তি ও নিয়োগে পার্বত্যাঞ্চলে বাঙালীদের জন্য কোটা চালুর দাবিতে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি কার্যালয় ঘেরাও করেছে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ। আজ বৃহষ্পতিবার সকালে শহরের ভেদভেদী এলাকায় পার্বত্যাঞ্চলে  বাঙালীদের জন্য কোটা চালুর দাবিতে বিক্ষোভ মিছিল বের করে ওই সংগঠনের নেতাকর্মীরা।

মিছিলটি শহরের প্রবেশমুখ প্রদক্ষিণ করে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসির কার্যালয় ঘেরাও করে। এসময় পুলিশ এসে বিক্ষোভকারিদের বাঁধা দেয়। এক পর্যায়ে পুলিশের বাঁধারমুখে ঘেরাও কর্মসূচী শেষ করে তারা।

এ সময় বিক্ষোভ সমাবেশ বক্তব্য রাখেন, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ ভারপ্রাপ্ত জেলা সভাপতি নজরুল ইসলাম, সহ-সভাপতি হাবিবুর রহমান, সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম, সাংগঠনিক সম্পাদক আসাদ হোসেন প্রমুখ।

সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, পার্বত্যাঞ্চলের  পিছিয়ে পড়া জনগোষ্ঠীদের উঁচ্চ শিক্ষার সুযোগ হিসেবে সরকার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রাঙামাটিতে স্থাপন করেছে। কিন্তু এ শিক্ষা ব্যবস্থা থেকে সুযোগ বাঙালীরা পাচ্ছেনা। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের জন্য বিশেষ ভর্তি কোট চালু থাকলেও বাঙালীদের জন্য কোট চালু নেই। এছাড়া চাকরি ক্ষেত্রে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের অগ্রধিকার দেওয়া হচ্ছে। কিন্তু বাঙালীদের দেওয়া হয়না। কারণ বাঙালীরা সে কোটার অন্তভুক্ত না।   শিক্ষা ও চাকরি ক্ষেত্রে বৈষম্যেও শিকার। অবিলম্বে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়'র ভর্তিতে একপেশে উপজাতি কোটা বাতিল করে পার্বত্য কোটা চালু করা এবং চাকুরির নিয়োগে জনসংখ্যার আনুপাতিক হারে সকল ক্ষুদ্র নৃ-গোষ্ঠি ও বাঙ্গালীদের নিয়োগের দাবি জানান বক্তরা।

বিডি প্রতিদিন/এ মজুমদার

 

আপনার মন্তব্য

up-arrow