Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০১৭
প্রকাশ : ৪ মার্চ, ২০১৭ ১২:৪৩ অনলাইন ভার্সন
আপডেট : ৪ মার্চ, ২০১৭ ১২:৫৬
নিরাপত্তা বাড়াতে রাবিতে বসছে সিসি ক্যামেরা
রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
নিরাপত্তা বাড়াতে রাবিতে বসছে সিসি ক্যামেরা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নিরাপত্তা বাড়াতে ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় ৬০০টি ক্লোজ সার্কিট ক্যামেরা (সিসি) বসানোর পরিকল্পনা নিয়েছে কর্তপক্ষ। প্রত্যেকটা অনুষদ ভবন, টুকিটাকি চত্বর, প্যারিস রোড, চারুকলা চত্বর, শহীদ মিনার, বধ্যভূমি, আবাসিক হল ও শিক্ষকদের আবাসিক এলাকাসহ গুরুত্বপূর্ণ জায়গায় বসনো হবে ক্যামেরাগুলো।

 

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ক্যাম্পাসের ভিতরে ও বাইরে বেশকিছু হত্যাকাণ্ড ঘটেছে। বিশ্ববিদ্যালয়ের ভেতরে চুরি-ছিনতাই ও মারামারির ঘটনা নিত্য দিন ঘটেই চলছে। এসব ঘটনার সঙ্গে জড়িতদের সঠিকভাবে সনাক্ত করতে বারবার ব্যর্থ হচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাই সরকার ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে ক্যাম্পাসের নিরাপত্তা বাড়ানোর জন্য সিসি ক্যামেরার লাগানোর প্রস্তাবণা দেয়া হয়েছে।  

সেই প্রস্তাবণা অনুযায়ী, প্রায় তিন কোটি টাকা ব্যয়ে বসানো হবে এই সিসি ক্যামেরাগুলো। চার বছর মেয়াদী প্রায় ৩৬৪ কোটি টাকার যে উন্নয়ন প্রকল্প বিশ্ববিদ্যালয় প্রশাসন হাতে নিয়েছে, সেই প্রকল্প থেকে ব্যয় হবে এই টাকা।

কিন্তু সিসি ক্যামেরা বসালে ক্যাম্পাসের নিরাপত্তা কতটুকু বাড়বে তা নিয়ে সংশয়ে রয়েছেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী রাইহান সাগর বলেন, ‘লতিফ হলের গেটে তো সিসি ক্যামেরা ছিলো। তবুও হলের ভেতর খুন হয়েছে লিপু। এঘটনার চার মাস পার হলেও খুনিদের সনাক্ত করা সম্ভব হয়নি। তাহলে সিসি ক্যামেরা লাগিয়ে কি লাভ হলো। ’ 

তবে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মজিবুল হক আজাদ বলছেন, ‘সারাদেশে সন্ত্রাস ও জঙ্গিবাদের কারণে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা নিরাপত্তাহীনতায় রয়েছে। ক্যাম্পাসে খুন, ছিনতাইসহ নানা অপরাধ ঘটেই চলেছে। তাই সিসি ক্যামেরা লাগানো হলে এধরনের অপরাধ কিছুটা হলেও কমবে।


বিডি প্রতিদিন/৪ মার্চ ২০১৭/হিমেল

আপনার মন্তব্য

up-arrow