Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭
প্রকাশ : ৯ মার্চ, ২০১৭ ১৯:৩৩ অনলাইন ভার্সন
আপডেট :
চুয়েটে জাতীয় প্রোগ্রামিং প্রতিযোগিতা শুরু
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম :
চুয়েটে জাতীয় প্রোগ্রামিং প্রতিযোগিতা শুরু

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ১৫০টি দলের অংশগ্রহণে শুরু হয়েছে জাতীয় প্রোগ্রামিং প্রতিযোগিতা (এনসিপিসি)। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় ‘ন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট’ শীর্ষক জাতীয় এই প্রতিযোগিতায় দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেন।

বৃহস্পতিবার দুপুরে চুয়েটের অডিটোরিয়ামে দুই দিনব্যাপী এই প্রতিযোগিতার উদ্বোধন করেন চুয়েটের উপাচার্য ড. মো. রফিকুল আলম।  

দুই দিনব্যাপী অনুষ্ঠানের প্রথমদিন বিকাল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ‘মক কনটেস্ট’ অনুষ্ঠিত হয়। শুক্রবার সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত অনুষ্ঠিত হবে মূল প্রোগামিং প্রতিযোগিতা। এরপর সন্ধ্যা ৬টায় নগরের ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইইবি) ভবনে বিজয়ীদের পুরস্কার দেওয়া হবে।

এবারের প্রতিযোগিতায় দেশের ৬৩টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়, ২টি কলেজ ও ১টি মাধ্যমিক বিদ্যালয়ের একাধিক দল অংশ নিয়েছে। বিজয়ীদের জন্য রয়েছে ২৬টি পুরস্কার। এছাড়া ৮ বিভাগের জন্য ৮টি, মেয়েদের জন্য ১টি, স্কুল ও কলেজের জন্য রয়েছে ১টি করে পুরস্কার আছে।

চুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মীর মুহাম্মদ সাক্কী কাওসার বলেন, প্রতিবছর দেশের পাবলিক-প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি কলেজ এবং স্কুলের শিক্ষার্থীরা প্রোগামিং টিম নিয়ে এই জাতীয় প্রতিযোগিতার আয়োজন হয়। প্রতিযোগিতার আগে অনলাইনে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের ১ হাজার ৮৫ টি টিমের মধ্যে ১৫০ টি দলকে বাছাই করা হয়।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন
 

আপনার মন্তব্য

up-arrow