Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২০ আগস্ট, ২০১৭

ঢাকা, রবিবার, ২০ আগস্ট, ২০১৭
প্রকাশ : ১৪ মার্চ, ২০১৭ ১৩:০৪ অনলাইন ভার্সন
আপডেট :
মজুরি বৃদ্ধির দাবিতে রাবি কৃষি প্রকল্প শ্রমিকদের আন্দোলন
রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
মজুরি বৃদ্ধির দাবিতে রাবি কৃষি প্রকল্প শ্রমিকদের আন্দোলন

মজুরি বৃদ্ধির দাবিতে দৈনন্দিন কাজ বন্ধ করে অবস্থান কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কৃষি প্রকল্পের শ্রমিকরা। আজ মঙ্গলবার সকাল ৮টা থেকে কাজ বন্ধ করে কৃষি প্রকল্প ১ নং গুদামের সামনে অবস্থান নেন তারা।

দাবি আদায়ের জন্য ১৮ মার্চ পর্যন্ত কর্মবিরতি পালন ও এই সময়ের মধ্যে মজুরি বৃদ্ধির সময় বেঁধে দিয়েছেন তারা।  

শ্রমিকরা জানান, বিশ্ববিদ্যালয়ের ৮ ঘণ্টা কাজের জন্য দিনমজুরি ধার্য্য আছে ৪৫০ টাকা। সেখানে কৃষি প্রকল্পের শ্রমিকেরা ১৬ ঘণ্টা কাজ করলেও দিচ্ছে মাত্র ২৩০ টাকা। শ্রমিকদের এই ১৬ ঘণ্টায় প্রথম ৮ ঘণ্টার জন্য জনপ্রতি ১৬০ টাকা ধার্য করা আছে। বাড়তি ৮ ঘণ্টা কাজের জন্য তারা পান ৭০ টাকা। কিন্তু অন্য বিভাগের শ্রমিকেরা মাত্র ৮ ঘণ্টা কাজ করেন পান ৪৫০ টাকা।  

শ্রমিকদের অভিযোগ, কৃষি প্রকল্প কর্মকর্তার কাছে বেতন বৃদ্ধির দাবিতে দরখাস্ত করা হলেও তিনি কোনো ধরনের আশ্বাস দেননি। এছাড়া কৃষি প্রকল্পের সভাপতির সাথে বেতন বৃদ্ধির দাবিতে দেখা করতে চাইলে কোনো ব্যবস্থা নেননি তিনি।

জানতে চাইলে কৃষি প্রকল্প কর্মকর্তা (ভারপ্রাপ্ত) প্রকৌশলী মো. এমরান আলী বলেন, সকালে ঘটনা শোনার পর শ্রমিকদের সাথে কথা বলে তাদেরকে কাজে ফিরতে বলেছি। কিন্তু তারা ১৮ তারিখ পর্যন্ত আমাদের সময় বেঁধে দিয়েছে। এর মধ্যে মজুরি বৃদ্ধি না করলে তারা কাজে ফিরবে না বলে জানিয়েছে।

বিডি প্রতিদিন/১৪ মার্চ ২০১৭/এনায়েত করিম

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow