Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২২ অক্টোবর, ২০১৭

ঢাকা, রবিবার, ২২ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ১৭ মার্চ, ২০১৭ ১৮:০৫ অনলাইন ভার্সন
আপডেট :
নানা আয়োজনে জাবিতে বঙ্গবন্ধুর জন্মদিন পালিত
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
নানা আয়োজনে জাবিতে বঙ্গবন্ধুর জন্মদিন পালিত

ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও যথাযোগ্য মর্যাদার সঙ্গে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন পালিত হয়েছে।

শুক্রবার সকাল ১০টায় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গন থেকে একটি শোভাযাত্রা সহকারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

 

শোভাযাত্রায় উপ-উপাচার্য অধ্যাপক আবুল হোসেন, বিভিন্ন অনুষদের ডিন, সিন্ডিকেট ও সিনেট সদস্য, হল প্রভোস্ট, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক, অফিসার, কর্মচারীগণ অংশ নেন।  

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর উপাচার্য তার ভাষণে বঙ্গবন্ধুর আদর্শে সবাইকে উদ্বুদ্ধ হয়ে সব ভেদাভেদ ভুলে সুখী ও সমৃদ্ধশালী জাতি গঠনে সবাইকে একযোগে কাজ করার আহবান জানান।  

এর আগে ১৬ মার্চ রাত ১০টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-অফিসার ক্লাবে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অফিসার সমিতির সভাপতি মাসুদুর রহমানের পরিচালনায় আলোচনা সভায় সরকারি কর্মকমিশনের সদস্য অধ্যাপক শরীফ এনামুল কবির, উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম, তথ্য কমিশনার অধ্যাপক খুরশীদা বেগম, পদার্থবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক আবদুল মান্নান চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন। পরে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম রাত ১২টা এক মিনিটে কেক কেটে বঙ্গবন্ধুর জন্মদিবসের উৎসব উদ্বোধন করেন।  

এছাড়াও দিবসটি উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। উপ-উপাচার্য রচনা প্রতিযোগিতার উদ্বোধন করেন।  

এদিকে, শুক্রবার বেলা সাড়ে ১১টায় জাবি শাখা ছাত্রলীগ বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে পরিবহন চত্বর থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের করে। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে গিয়ে শেষ হয়।

 

পরে হলের সামনে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর সংক্ষিপ্ত আলোচনা সভায় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আবু সুফিয়ান চঞ্চল শুভেচ্ছা বক্তব্যে বলেন, বাঙালি জাতি বঙ্গবন্ধুর জন্মের মধ্য দিয়ে আলোর দিশা খুঁজে পেয়েছিল। জাতির জনকের নেতৃত্বে বাংলাদেশ আলোকিত হওয়ার স্বপ্ন দেখেছিল। তাই আজকের এই দিনে জাতির জনককে শ্রদ্ধাবনত চিত্তে স্মরণ করছি।

এরপর জাবি শাখা ছাত্রলীগের সভাপতি মো. জুয়েল রানা উপস্থিত সকলকে জাতির জনকের জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে বলেন, যে মহামানব ও মহা-নায়কের জন্ম না হলে বাংলাদেশের জন্ম হতো না। আমরা সে মহামানবকে দেখতে পারিনি। কিন্তু তার রেখে যাওয়া ৭ই মার্চের ভাষণ ও অসমাপ্ত আত্মজীবনীকে ছাত্রলীগের সকল নেতাকর্মী জীবনের পাঠ হিসেবে নিলে আমরা আমাদের জীবনকে তার আদর্শে গড়ে তুলতে পারবো। এছাড়া দিবসটি উপলক্ষে জুমার নামাজের পরে বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বরে দুস্থদের মাঝে খাবার বিতরণ করে শাখা ছাত্রলীগ।

বিডি প্রতিদিন/১৭ মার্চ, ২০১৭/ফারজানা 

আপনার মন্তব্য

up-arrow