২১ মার্চ, ২০১৭ ২১:০৩

জবিতে একই প্রশ্নে দুইবার সেমিস্টার ফাইনাল পরীক্ষা গ্রহণ

জবি প্রতিনিধি


জবিতে একই প্রশ্নে দুইবার সেমিস্টার ফাইনাল পরীক্ষা গ্রহণ

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ইসলামিক স্টাডিজ বিভাগের ৮ম ব্যাচের অনার্স ফাইনাল পরীক্ষায় বিগত বছরের হুবহু প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা গ্রহণ করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। গত রবিবার বিএ অর্নাস ৪র্থ বর্ষের পরীক্ষা ২০১৬- এর ৪২০৪ নং কোডের ''ফ্যামিলি ওয়েলফেয়ার এন্ড জেন্ডার স্টাডিজ ইন ইসলাম'' শিরোনামের কোর্স পরীক্ষার পূর্ববর্তী ২০১৫ সনের একই প্রশ্ন দিয়ে এ সেমিস্টার ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হয়। এমনকি পুরো প্রশ্নের মধ্যে একটি মাত্র টিকা পরিবর্তন করা হয়েছে বলে জানা গেছে। আর বাকি সব প্রশ্ন পূর্ববর্তীর সনের প্রশ্নপত্রের অনুরূপ করা হয়েছে। 

নির্ধারিত সময়ে পরীক্ষার্থীরা বিগত বছরের প্রশ্নপত্রের অনুরূপ প্রশ্ন হাতে পেলে পরীক্ষার হলরুমে শিক্ষার্থীদের মধ্যে একধরনের শোরগোল শুরু হয়। এই বিষয়ে পরীক্ষার্থীরা অভিযোগ করলে বিভাগীয় চেয়ারম্যান ও পরীক্ষা কমিটির সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল অদুদ কয়েকজন পরীক্ষার্থীর প্রশ্নপত্রে ২০১৫ সাল সংশোধন করে ২০১৬ লিখে দিয়ে পরীক্ষা গ্রহণ করা হয়েছে। এই পরীক্ষা কমিটির অন্য দুই জন সদস্য বিভাগীয় সহকারী অধ্যাপক জনাব মো: নজরুল ইসলাম ও প্রভাষক জনাব মুহাম্মদ খাইরুল  ইসলাম। 

জানা যায় পরীক্ষায় ১ম ও ২য় পরীক্ষক কর্তৃক মডারেশনের পর কোনোভাবেই পূর্ববর্তী বছরের প্রশ্ন দ্বারা পরীক্ষা গ্রহণের সুযোগ নেই। এ বিষয়ে জবির পরীক্ষা নিয়ন্ত্রক একেএম আক্তারুজ্জামান বলেন, এই ঘটনা এখনো পর্যন্ত কোন ধরনের অভিযোগ পাওয়া যায়নি। তবে প্রমাণ পাওয়া গেলে নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

 এ বিষয়ে জানতে চাইলে বিভাগীয় পরীক্ষা কমিটির সভাপতি ও বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুল অদুদ অভিযোগ অস্বীকার করে বলেন, এসব অভিযোগ ভিত্তিহীন। এসব ঘটনার কোন ধরনের সত্যতা নেই। এটি বিভাগের কিছু শিক্ষকের এক ধরনের যড়যন্ত্র বলে অভিযোগ করেন তিনি।


বিডি-প্রতিদিন/২১ মার্চ, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর